দেশের সব স্থলবন্দরে বেড়েছে টোল–মাশুল

বেনাপোল ছাড়া অন্য স্থলবন্দরগুলোতেও মাশুল বেড়েছে ৫ শতাংশ হারে। প্রতীকী ছবি

দেশের সব স্থলবন্দরে বেড়েছে টোল–মাশুল

অনলাইন ডেস্ক

দেশের সব স্থল বন্দরে টোল–মাশুলের পরিমাণ বাড়ানো হয়েছে। বেনাপোল ছাড়া অন্য স্থলবন্দরগুলোতেও মাশুল বেড়েছে ৫ শতাংশ হারে। ১লা জানুয়ারি থেকে নতুন এই মাশুল কার্যকর করা হয়েছে। বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ সূত্রে এসব তথ্য জানা গেছে।

বেনাপোল স্থলবন্দরে ২৭ ধরনের সেবার বিপরীতে মাশুল আদায় করা হয়। জরুরি কিছু সেবার জন্য কত মাশুল বাড়ল, তা দেখা যাক। যেসব যাত্রী বেনাপোল স্থলবন্দর ব্যবহার করবেন, তাঁদের জন্য ২০২৩ সালে মাশুলের পরিমাণ ছিল ৪৫ টাকা ১৬ পয়সা। এবার বাড়িয়ে ৪৭ টাকা ৪১ পয়সা করা হয়েছে।

বেনাপোল বন্দর দিয়ে আমদানি করা বাস, ট্রাক ও লরি প্রবেশ করলে এখন ১৬৭ টাকা ৫২ পয়সা দিতে হবে। আগে এর পরিমাণ ছিল ১৫৯ টাকা ৫৪ পয়সা। মোটর কার, জিপ, পিকআপ, থ্রি–হুইলারের জন্য মাশুল ১০০ টাকা ৫১ পয়সা। মোটরসাইকেল, বাইসাইকেলের জন্য নতুন মাশুল ৩৩ টাকা ৫১ পয়সা।

বেনাপোল স্থলবন্দরে ওজন মাপার যন্ত্র ব্যবহারের মাশুল প্রায় ৫ টাকা। এখন ট্রাক, লরি ওজনে দিতে হবে ৮০ টাকা ৪১ পয়সা। অন্যদিকে কাগজপত্র প্রক্রিয়াকরণ মাশুল ১৭৭ টাকা। কোনো যানবাহন ইয়ার্ডে সারা রাত থাকলে ১০১ টাকা দিতে হবে। এ ছাড়া গুদামে পণ্য রাখলে তার মাশুল বেড়েছে পণ্য রাখার সময় অনুযায়ী। এভাবে সব ধরনের মাশুলের পরিমাণই বেড়েছে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক