বিশ্বকাপ দলে না থেকেও বোর্ডের তদন্তের মুখে তামিম

তামিম ইকবাল খান। ছবি: সংগৃহীত

বিশ্বকাপে বাংলাদেশ দলের বাজে পারফরমেন্স

বিশ্বকাপ দলে না থেকেও বোর্ডের তদন্তের মুখে তামিম

অনলাইন ডেস্ক

ঢাকা ফিরতে না ফিরতেই বিশ্বকাপের বিশেষ তদন্ত কমিটির মুখোমুখি হচ্ছেন তামিম। দুবাই থেকে বুধবার(৩ জানুয়ারি) ঢাকা ফিরছেন তিনি। এরপর বিশ্বকাপে বাংলাদেশ দলের বাজে পারফরমেন্সের কারণ খুঁজতে গঠিত বিশেষ তদন্ত কমিটির সামনে উপস্থিত হবেন তিনি।

জানা গেছে, দলের বাজে পারফরমেন্সের কারণ খুঁজতে তদন্ত কমিটির সদস্যরা আগেই কথা বলতে চেয়েছিল তামিম ইকবালের সাথে।

তবে তিনি সে সময় জানিয়ে দিয়েছিলেন, দুবাই থেকে ফেরার আগে সময় দিতে পারবেন না। ফিরেই তদন্ত কমিটির মুখোমুখি হতে চান। তার মানে বুধবার থেকে যেকোনো সময় বিশেষ কমিটির মুখোমুখি হবেন তামিম।

এর আগে ভারত বিশ্বকাপ বাজে খেলে সমালোচনার তিরবিদ্ধ হয়েছেন ক্রিকেটার, কোচ, নির্বাচক থেকে শুরু করে বিসিবির কর্মকর্তারাও।

বিসিবি তবু অনেকটা সময় এ নিয়ে প্রতিক্রিয়াহীন ছিল। বিশ্বকাপ পারফরম্যান্স মূল্যায়নে বোর্ডের তরফ থেকে তাৎক্ষণিক কোনো উদ্যোগও দেখা যায়নি। বিসিবির মৌনতা ভাঙে বিশ্বকাপে বাংলাদেশ শেষ ম্যাচ খেলে ফেলার ১৮ দিন পর।

২৯ নভেম্বর রাতে বিসিবি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিশ্বকাপ পারফরম্যান্স মূল্যায়নের উদ্দেশ্যে তিন সদস্যের বিশেষ কমিটি গঠনের সিদ্ধান্ত জানায়। কী কী কারণে দলটা বিশ্বকাপে এ রকম বাজে খেলল, সেসব অনুসন্ধান করে বের করার দায়িত্ব দেয়া হয় বোর্ড পরিচালক এনায়েত হোসেনের নেতৃত্বাধীন কমিটিকে। কমিটি তাদের পর্যবেক্ষণ ও সুপারিশ জানাবে বিসিবিকে। বিশেষ কমিটির অন্য দুই সদস্য বিসিবির আরও দুই পরিচালক মাহবুবুল আনাম ও আকরাম খান।

নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরে–বাইরে পরপর দুটি সিরিজ ছিল বলে কমিটির কাজ শেষ করতে কিছুটা সময় নিয়েছে। তবে জানা গেছে, বিশেষ কমিটির কাজ অনেকটাই শেষের দিকে। কমিটির প্রধান এনায়েত হোসেনও সেটাই বলেছেন, ‘আমরা আমাদের কাজ অনেকটাই গুছিয়ে এনেছি। সামান্য কিছু কাজ বাকি। আশা করি, দ্রুতই বোর্ডে প্রতিবেদন জমা দিতে পারব। সঙ্গে ভবিষ্যতের জন্য আমাদের কিছু দিকনির্দেশনাও থাকবে। ’

এদিকে বিশেষ তদন্ত কমিটি এ নিয়ে আর কিছু বলতে না চাইলেও জানা গেছে, তারা এই মুহূর্তে আছেন তামিম ইকবালের সঙ্গে কথা বলার অপেক্ষায়। ব্যক্তিগত সফরে দুবাই যাওয়া তামিমের আজ ঢাকায় ফেরার কথা। কমিটি আরও আগেই কথা বলতে চাইলেও তামিম তাদের জানিয়েছেন, তিনি সময় দেবেন দুবাই থেকে ফিরে। তার মানে আজ থেকে যেকোনো সময় বিশেষ কমিটির মুখোমুখি হবেন তামিম।

জানা গেছে, বিশ্বকাপ অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গেও এখনো কথা বলতে পারেনি কমিটি। নির্বাচন নিয়ে ব্যস্ত সাকিব চেয়েছিলেন মাগুরা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কাজটা সেরে নিতে। কিন্তু কমিটি সে প্রস্তাবে সাড়া না দিয়ে নির্বাচনের পর তার সঙ্গে সামনা সামনিই কথা বলতে চেয়েছে।

কিন্তু দেশের ক্রীড়াঙ্গনে জোর গুঞ্জন চলছে, যে তামিম কিনা বিশ্বকাপের দলেই ছিলেন না, বিশ্বকাপ পারফরম্যান্স মূল্যায়ন করতে গিয়ে তার সঙ্গে কেন কথা বলতে চাইছে বিসিবির বিশেষ কমিটি!

বিসিবির সূত্রে জানা গেছে, কমিটি হয়তো বাজিয়ে দেখতে চাইছে বিশ্বকাপে ব্যর্থতার সঙ্গে গত জুলাইয়ে আফগানিস্তান সিরিজের মধ্যে চট্টগ্রামে তামিমের হঠাৎ অবসরের সিদ্ধান্তের সঙ্গে কোনো যোগসূত্র আছে কিনা। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে এক দিনের মধ্যে তামিম সিদ্ধান্ত থেকে সরে এলেও ঘটনার শেষ সেখানেই হয়নি। বিশ্বকাপের দল থেকে বাদ পড়েন তিনি, যার পেছনে কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও সাকিবের ভূমিকা আছে বলে গুঞ্জন।

তবে তারা দুজনই এ ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করলেও কমিটি মনে করে তামিমের অবসরের সিদ্ধান্ত থেকে শুরু করে বিশ্বকাপ দল থেকে তার বাদ পড়ার ঘটনাপ্রবাহ খেলা থেকে ক্রিকেটারদের মনোযোগ বিচ্যুতির কারণ হতে পারে।

news24bd.tv/DHL