শৈত্যপ্রবাহের বিষয়ে নতুন তথ্য দিলো আবহাওয়া অধিদপ্তর

চলতি মাসেই দুটি শৈত্যপ্রবাহের কথা জানালো আবহাওয়া অধিদপ্তর

শৈত্যপ্রবাহের বিষয়ে নতুন তথ্য দিলো আবহাওয়া অধিদপ্তর

অনলাইন ডেস্ক

নতুন বছরের শুরুতেই জেঁকে বসেছে শীত। দুদিন থেকেই মাঝারি থেকে ঘন কুয়াশায় ঢেকে থাকছে শহর-গ্রামের মাঠ-ঘাট থেকে শুরু করে খোলা ময়দান কিংবা হাটবাজার। সর্বনিম্ন তাপমাত্রা নেমে গেছে এক অঙ্কের ঘরে। এই অবস্থায় বছরের প্রথম শৈত্যপ্রবাহ হানা দিয়েছে কয়েকটি জেলায়।

আরও দু-একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। চলতি জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এমনটাই জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।  

পূর্বাভাসে বলা হয়েছে, ডিসেম্বর মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি ছিল। জানুয়ারি মাসেও স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি থাকবে।

 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, ডিসেম্বর মাসে দেশের গড় স্বাভাবিক তাপমাত্রা ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে এবারের ডিসেম্বরে তাপমাত্রা তার চেয়ে বেশি ছিল। আর চলতি জানুয়ারি মাসে দেশে স্বাভাবিক তাপমাত্রা থাকে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ মাসেও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন : ৭ ডিগ্রিতে নামল তাপমাত্রা, বইছে মাঝারি শৈত্যপ্রবাহ

আবহাওয়া অধিদপ্তর বলছে, চলতি মাসে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে তীব্র শৈত্যপ্রবাহের আশঙ্কা কম বলে জানান আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক। তিনি বলেন, ২০২৩ সালটি ছিল একটি উষ্ণ বছর। বিশ্বের বিভিন্ন দেশে উষ্ণ আবহাওয়া দেখা গেছে। কোথাও কোথাও রেকর্ড পরিমাণ গরম পড়েছে।  

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, চলতি জানুয়ারি মাসে দেশের উত্তর, পশ্চিমাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, মধ্যাঞ্চল ও নদী অববাহিকা অঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এ ছাড়া অন্যান্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা কোনো কোনো স্থানে দুপুর পর্যন্ত থাকতে পারে।

news24bd.tv/aa