জামালের প্রতিরোধে ১ ওভারই খেলতে পারল অস্ট্রেলিয়া 

সংগৃহীত ছবি

জামালের প্রতিরোধে ১ ওভারই খেলতে পারল অস্ট্রেলিয়া 

অনলাইন ডেস্ক

ডেভিড ওয়ার্নারের শেষ টেস্ট। সিডনিতে আগে বোলিং পেলেও ওয়ার্নার যাতে দ্রুত ব্যাটিংয়ে নামতে পারেন, তার প্রায় সব বন্দোবস্তই করে রেখেছিলেন অস্ট্রেলিয়ান পেসাররা। কিন্তু তাতে বাধ সাধলেন আমের জামাল। ৯ নম্বরে ব্যাটিংয়ে নেমে গড়লেন প্রতিরোধ, খেললেন ৮২ রানের মহাগুরুত্বপূর্ণ এক ইনিংস।

তাতে শেষবেলায় ব্যাটিংয়ের সুযোগ পেয়ে মোটে ১ ওভার ব্যাটিং করতে পেরেছে স্বাগতিকরা।  

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে পাকিস্তান ৯৬ রানেই হারিয়ে বসে ৫ উইকেট। সেখান থেকে দলটির প্রথম ইনিংস থামে ৩১৩ রানে। মোহাম্মদ রিজওয়ানের ৮৮ রানের পর জামাল খেলেন ৮২ রানের ইনিংস।

এছাড়া আঘা সালমানের ৫৩ রানও ধৈর্যের পরীক্ষা নিয়েছে অসিদের।  

অথচ শুরুটা বলছিল পুরো ভিন্ন কথা। সফরকারী দলের দুই ওপেনারই সাজঘরে ফেরেন ০ রানে। আব্দুল্লাহ শফিক এবং সাইম আইয়ুব ডাক মেরে ফেরার পর বাবর আজম ২৬ এবং সৌদ শাকিল ৫ রানে আউট হলে ৪৭ রানেই ৪ উইকেট খুইয়ে বসে পাকিস্তান। এরপর ৩০তম ওভারে দলকে ৯৬ রানে রেখে বিদায় নেন অধিনায়ক শান মাসুদও (৩৫)।

এক শর আগেই ব্যাটিং অর্ডারের অর্ধেক হারিয়ে বসা পাকিস্তানকে প্রথম লড়াইয়ে ফেরান রিজওয়ান-সালমান জুটি। তারা ষষ্ঠ উইকেটে যোগ করেন ৯৪ রান। কিন্তু ১৯০ রানে সেঞ্চুরি থেকে ১২ রান দূরে থেকে রিজওয়ানের বিদায়ের পর দেখতে না দেখতেই ৯ উইকেটে ২২৭ হয়ে যায় পাকিস্তান।

পরের গল্পটা জামালের। পুরাদস্তর বিশেষজ্ঞ ব্যাটারদের মতো ব্যাটিং করেন তিনি। তৃতীয় টেস্ট খেলতে নেমে বলের সঙ্গে পাল্লা দিয়েই তুলে নেন আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম ফিফটি। ৯৭ বলে ৮২ রান করা জামাল মেরেছেন চারটি ছক্কাও। অন্য পাশে হামজা দারুণ সংগত করেছেন জামালকে। প্রথম রান নিয়েছেন ২২তম বলে। জামালকে নিয়ে শেষ জুটিতে ৮৬ রান যোগ করা হামজা শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৪৩ বলে ৭ রান করে।

অস্ট্রেলিয়ার হয়ে ৫ উইকেট পেয়েছেন প্যাট কামিন্স। টান তিন ইনিংসে ৫ উইকেট পেলেন অস্ট্রেলিয়া অধিনায়ক। ২ উইকেট গেছে মিচেল স্টার্কের ঝুলিতে। একটি করে উইকেট পেয়েছেন জস হ্যাজেলউড, নাথান লিওন ও মিচেল মার্শ।  

এদিকে, জামালের প্রতিরোধ শেষের পর ১ ওভার খেলার সুযোগ পেয়ে ৬টি বলই খেলেছেন ওয়ার্নার। প্রথম বলে চার মেরে শুরু করা ওয়ার্নার একবার আউট হওয়ার শঙ্কা জাগিয়েছিলেন। ৬ বলে ৬ রান করে ড্রেসিংরুমে ফিরেছেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ার রানও বিনা উইকেটে ৬।

news24bd.tv/SHS