সিরাজের আগুনে পুড়ে ছাই দক্ষিণ আফ্রিকা

সংগৃহীত ছবি

সিরাজের আগুনে পুড়ে ছাই দক্ষিণ আফ্রিকা

অনলাইন ডেস্ক

গত বছর এশিয়া কাপের ফাইনালে মোহাম্মদ সিরাজের রুদ্রমূর্তি দেখেছিলেন শ্রীলঙ্কার দর্শকেরা। নিজ মাঠেই লঙ্কানরা রীতিমতো পর্যুদস্ত হয় এক সিরাজের পেস সামলাতে না পেরে। একই দশা এবার প্রোটিয়া সমর্থকদের। আজ কেপ টাউনে সেই সিরাজেই জ্বলে-পুড়ে ছাই দক্ষিণ আফ্রিকার ব্যাটিং অর্ডার।

তার বিধ্বংসী বোলিংয়ে মাত্র ৫৫ রানেই অলআউট হয়েছে স্বাগতিকরা।  

টেম্বা বাভুমার অনুপস্থিতিতে ক্যারিয়ারের শেষ টেস্টে অধিনায়কত্ব পেয়েছেন ডিন এলগার। তবে নিউল্যান্ডসে কী বুঝে যে আগে ব্যাটিং নিলেন! এইডেন মার্করামকে নিয়ে তার উদ্বোধনী জুটি টেকে ৩.২ ওভার পর্যন্ত। মার্করামকে (২) ফিরিয়ে ধ্বংসযজ্ঞের শুরুটা করেন সিরাজ।

নিজের পরের ওভারে এলগারকেও (৪) ফিরিয়ে দেন এই ডানহাতি পেসার।  

দক্ষিণ আফ্রিকা তাদের তৃতীয় উইকেট হারায় দলীয় ১১ রানে। ট্রিস্তান স্টাবসও আউট হন সিঙ্গেল ডিজিটে। ৩ রান করা স্টাবসকে ফেরান জসপ্রিত বুমরাহ। পরে টনি ডি জর্জিকে (২) ফিরিয়ে দিয়ে প্রোটিয়াদের টপ অর্ডার গুঁড়িয়ে দেন সিরাজ।  

দক্ষিণ আফ্রিকার হয়ে দুই অংকের দেখা পেয়েছেন কেবল ডেভিড বেডিংহাম ও কাইল ভেরেইন। এ দুজনের জুটিতে সামান্য আশাও দেখতে শুরু করে প্রোটিয়ারা। তবে দুজনকেই ফিরিয়ে দিয়ে সিরাজ স্বাগতিকদের সব স্বপ্ন ধূলিসাৎ করে দেন। বেডিংহামকে ১২ রানে ফেরানোর পর ভেরেইনকে ১৫ রানে নিজের পঞ্চম শিকার বানান সিরাজ। এরপর মার্কো ইয়ানসেন খালি হাতে ফিরিয়ে ক্যারিয়ার সেরা বোলিংয়ের রেকর্ড গড়েন তিনি।  

দক্ষিণ আফ্রিকা ৩৪ রানে ৬ উইকেট হারানোর পর পঞ্চাশ রানের কোটা পেরোতে পারে কি-না, তা নিয়ে জেগেছিল শঙ্কা। তবে তারা পেরেছে। কিন্তু ৫৫ রানের মধ্যে থেমেছে তাদের রানের চাকা। মুকেশ কুমার শেষদিকে নেন ২ উইকেট। অপর উইকেট যায় বুমরাহর পকেটে।  

কেপটাউনে দক্ষিণ আফ্রিকার এটি চতুর্থ সর্বনিম্ন স্কোর, ১৮৯৯ সালের পর এত কম রানে এ মাঠে গুটিয়ে যায়নি প্রোটিয়ারা। দেশের মাটিতেও গত ১২৫ বছরের মধ্যে এত কম রানে অলআউট হয়নি তারা। সব মিলিয়ে ১৯৩২ সালের পর এত কম রানে অলআউট হলো তারা। টেস্টর ভারতের বিপক্ষে কোনো দলের সর্বনিম্ন স্কোর এটিই, এর আগে যে রেকর্ড ছিল নিউজিল্যান্ডের (২০২১ সালে ওয়াংখেড়েতে ৬২ রান)।

এদিকে, দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে দিয়ে ব্যাটিংয়ে নেমে লিড নিয়েছে ভারত। এ প্রতিবেদন লেখা পর্যন্ত, ৪ উইকেটে ১৩৬ রান করেছে সফরকারীরা। উইকেটে আছেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল।

news24bd.tv/SHS