‘ভোটাধিকারসহ নির্বাচন অনুষ্ঠানের প্রতিটি ক্ষেত্রে মানবাধিকার নিশ্চিত থাকবে’

সংগৃহীত ছবি

‘ভোটাধিকারসহ নির্বাচন অনুষ্ঠানের প্রতিটি ক্ষেত্রে মানবাধিকার নিশ্চিত থাকবে’

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকালে মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ, উন্নয়ন ও সুরক্ষার লক্ষকে সামনে রেখে ‘নির্বাচনকেন্দ্রিক মানবাধিকার সুরক্ষা বিষয়ক নির্দেশিকা’ প্রণয়ন করেছে জাতীয় মানবাধিকার কমিশন।

জাতীয় মানবাধিকার কমিশন বুধকার (৩ জানুয়ারি) জানায়, জাতিসংঘ ঘোষিত ‘নাগরিক ও রাজনৈতিক অধিকার বিষয়ক আন্তর্জাতিক চুক্তি (আইসিসিপিআর)’ অনুযায়ী এই নির্দেশিকা প্রণয়ন করা হয়। আইসিসিপিআর অনুযায়ী নির্বাচন করা ও নির্বাচিত হওয়ার অধিকার একজন নাগরিকের মানবাধিকার হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃত।

কমিশন জানায়, কমিশন আশা করে যে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ প্রতিষ্ঠায় অবাধ, সুষ্ঠু ও নির্বাচন অনুষ্ঠিত হবে।

ধর্মীয় ও নৃতাত্ত্বিক গোষ্ঠী, নারী, প্রতিবন্ধী, তৃতীয় লিঙ্গ, দলিত, হরিজন প্রত্যেকের ভোটাধিকার নিশ্চিত করাসহ নির্বাচন অনুষ্ঠানের প্রতিটি ক্ষেত্রে মানবাধিকার সুনিশ্চিত থাকবে।

নির্বাচনকে সুন্দর ও গ্রহণযোগ্যভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরিপূর্ণ প্রস্তুতি গ্রহণ করেছে বলে আশাবাদ প্রকাশ করে জাতীয় মানবাধিকার কমিশন আরও জানায়, বর্তমানে সারাদেশের বিভিন্ন অঞ্চলে সংসদীয় আসনগুলোতে ভোটারদের অংশ গ্রহণে বিপুল উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। দেশের কল্যাণে এই উৎসাহ উদ্দীপনা জনগণকে সার্বিক নির্বাচন ব্যবস্থাপনা, আইন-শৃঙ্খলা রক্ষায় ইতোমধ্যে নেওয়া কার্যকর পদক্ষেপ অবহিত করে ভোটারদের আন্তরিকতার সঙ্গে ভোটদানে উদ্বুদ্ধ করা সমীচীন হবে। এতে ভোটাররা নির্বিঘ্নে একটি উৎসবমুখর পরিবেশে ভোটকেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগ করবে বলে জাতীয় মানবাধিকার বিশ্বাস করে।

এই নির্দেশিকা জনপ্রশাসনের মাঠ পর্যায়ে নিযুক্ত সকল অংশীজন তথা জনসেবক ও গণকর্মচারী, গণমাধ্যমকর্মীর জন্য সহজবোধ্য ভাষায় সাবলীলভাবে প্রণয়ন করা হয়েছে, যা আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাঠপর্যায়ে মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ, উন্নয়ন ও সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

news24bd.tv/আইএএম