সোলাইমানির মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে হামলা, শাস্তির হুঁশিয়ারি রাইসির

সংগৃহীত ছবি

সোলাইমানির মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে হামলা, শাস্তির হুঁশিয়ারি রাইসির

অনলাইন ডেস্ক

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার কাশেম সোলাইমানির মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বুধবার (৩ জানুয়ারি) ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কেরমান শহরে কাসেম সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে সমবেত হওয়া মানুষদের ওপর এই বোমা হামলা চালানো হয়। এতে অন্তত ১০৩ জনের মৃত্যু হয়েছেন।

এদিকে, এ হামলায় জড়িতদের কঠিন শাস্তি দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

ঠিক কীভাবে এই বিস্ফোরণ হয়েছে, তা বিস্তারিত জানা না গেলেও ধারণা করা হচ্ছে বোমা হামলার কারণে জোড়া বিস্ফোরণ হয়েছে। এতেই শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

ভয়াবহ এই বিস্ফোরণের পর ইরানের প্রেসিডেন্ট রাইসি এক বিবৃতিতে বলেন, নিঃসন্দেহে, এটি কাপুরুষোচিত কাজ। অপরাধীদের শিগগিরই চিহ্নিত করে আইনের আওতায় আনা।

এ বিষয়ে নিরাপত্তা ও আইন প্রয়োগকারী সংস্থাকে নির্দেশ দেয়া হয়েছে।
 
ইরানি প্রেসিডেন্ট আরও বলেন, শত্রুদের মনে রাখা উচিত যে, এই ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে তারা ইরানি জাতির লৌহ কঠিন মনোবল ভাঙতে পারবে না।
 
এদিকে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমদ ভাহিদি বলেন, ‘শত্রুরা আমাদের সঙ্গে মনস্তাত্ত্বিক খেলা শুরু করেছে। সবাইকে বলব, আপনারা কোনো গুজবে কান দেবেন না।

তিনি জানান, কারা এই হামলায় জড়িত, তা তারা জানেন। তবে সবার সামনে প্রকাশ করতে চাচ্ছেন না। এই হামলার সুনির্দিষ্ট ও কঠিন জবাব দেয়া হবে বলে হুঁশিয়ার করেন তিনি।
 
বুধবারের বিস্ফোরণে নিহতদের স্মরণে বৃহস্পতিবার ইরানে রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

news24bd.tv/SHS