ঢাবিতে কোটা সুযোগ পাবে না স্বেচ্ছায় লিঙ্গ রূপান্তরকারীরা: উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

ঢাবিতে কোটা সুযোগ পাবে না স্বেচ্ছায় লিঙ্গ রূপান্তরকারীরা: উপাচার্য

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষার ‘ট্রান্সজেন্ডার/হিজড়া’ কোটায় লিঙ্গ রূপান্তরকারীদের ভর্তির সুযোগ দেয়া হবে না বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

তিনি বলেন, স্বেচ্ছায় লিঙ্গ রূপান্তরকারীরা নয়, নারী ও পুরুষ ছাড়া যারা জন্মগত ও প্রকৃতিগতভাবে অন্য লিঙ্গের, তারাই এ কোটায় ভর্তির সুযোগ পাবেন।

মাকসুদ কামাল আরও বলেন, জন্মগতভাবে বা প্রাকৃতিকভাবে লিঙ্গবৈচিত্রের শিক্ষার্থীদের জন্য সুযোগ সৃষ্টি করার লক্ষ্যেই আমরা ভর্তি পরীক্ষায় কোটা ব্যবস্থা চালু করেছি। স্বেচ্ছায় সার্জারি কিংবা কৃত্রিমভাবে যারা লিঙ্গ পরিবর্তন করেছে, এই ধরনের কাউকে এই কোটায় এড্রেস করার সুযোগ নেই।

বুধবার (৩ জানুয়ারি) দুপুরে ঢাবি আন্ডারগ্র্যাজুয়েড প্রোগ্রামে (স্নাতক প্রথম বর্ষ) ভর্তি বিজ্ঞপ্তিতে ‘হিজড়া’ কোটা থেকে ‘ট্রান্সজেন্ডার’ শব্দটি অপসারণের দাবিতে রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

এসময় 'দুই শূন্য দুই চার, প্রত্যাহার করো ট্রান্সজেন্ডার', 'ঢাবি শিক্ষার্থীরা চায় কী, ট্রান্স শব্দের বিলুপ্তি', 'সার্কুলার সংশোধন করতে হবে' স্লোগান সংবলিত প্ল্যাকার্ড নিয়ে অবস্থান করে তারা।

শিক্ষার্থীরা বলেন, হিজরাদের কোটা থাকা যুক্তিযুক্ত। আমরা হিজড়াদের বিরুদ্ধে নই।

কিন্তু ট্রান্সদের কোটা দেওয়ার কোনো যৌক্তিকতা নেই। নিজেদের বিকৃত করে কোটার দাবিদার হওয়া যায় না।

news24bd.tv/FA