নির্বাচনের চেয়ে বেশি প্রয়োজন অচলাবস্থার অবসান : ক্রাইসিস গ্রুপ

প্রতীকী ছবি

নির্বাচনের চেয়ে বেশি প্রয়োজন অচলাবস্থার অবসান : ক্রাইসিস গ্রুপ

অনলাইন ডেস্ক

বাংলাদেশকে গণতন্ত্র, শান্তি ও স্থিতিশীলতার পথে ফিরিয়ে আনতে প্রধান রাজনৈতিক শক্তিগুলোর মধ্যে সম্পর্ক পুনর্গঠন এবং আলোচনার মাধ্যমে উভয়পক্ষ থেকে ছাড় প্রয়োজন বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ।

সংগঠনটির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছে বাংলাদেশের নির্বাচনকেন্দ্রীক সাম্প্রতিক নানা বিষয়বস্তু। এতে তারা দাবি করছে, বাংলাদেশের স্বার্থে তাদের বিদেশি অংশীদারদের বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ভারতের উচিত দেশটির প্রধান রাজনৈতিক দলগুলোকে আলোচনা ও ছাড় দেয়ার বিষয়ে উৎসাহিত করা।

প্রতিবেদনে বলা হয়, ৭ জানুয়ারির সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং আরেক বড় রাজনৈতিক দল বিএনপি বিরোধে জড়িয়ে পড়েছে।

কর্তৃত্ববাদ ও অর্থনৈতিক অব্যবস্থাপনা নিয়ে ক্রমবর্ধমান অসন্তোষের মধ্যে অনেকটাই শান্তিপূর্ণ বিক্ষোভের ওপর সরকারের দমন-পীড়ন ও বিরোধী দলের জ্যেষ্ঠ নেতাদের গ্রেপ্তার উত্তেজনা বাড়িয়ে দিয়েছে এবং বিরোধীদের নির্বাচন বর্জনের দিকে ঠেলে দিয়েছে।

এতে বলা হয়, বিরোধীদের নির্বাচন বর্জনে ভোটার উপস্থিতি কম হতে পারে। আওয়ামী লীগের অভ্যন্তরীণ প্রতিদ্বন্দ্বী পক্ষগুলোর মধ্যেও দাঙ্গাহাঙ্গামা দেখা দিতে পারে।

সমাধান হিসেবে আলোচনা ও নির্বাচন পরবর্তী সময়ে উভয় পক্ষের ছাড় দেয়ার কথা বলছে ক্রাইসিস গ্রুপ।

তারা বলছে- যদিও জানুয়ারির নির্বাচন পিছিয়ে দিতে এখন অনেক দেরি হয়ে গেছে, আওয়ামী লীগ ও বিএনপির উচিত ভোটের পর উভয়পক্ষ থেকে ছাড়ের মাধ্যমে দেশের রাজনৈতিক উত্তেজনা কমাতে কাজ করা। বিদেশি অংশীদারদের উচিত তাদের এই লক্ষ্যে উৎসাহিত করা।

news24bd.tv/FA