বিশ্বরেকর্ড, দেড় দিনেই শেষ কেপ টাউন টেস্ট

সংগৃহীত ছবি

বিশ্বরেকর্ড, দেড় দিনেই শেষ কেপ টাউন টেস্ট

অনলাইন ডেস্ক

বিশ্বরেকর্ডই দেখল বিশ্ব। মাত্র ১০৬.২ ওভারে শেষ কেপ টাউন টেস্ট। ক্রিকেটের বনেদি এই ফরম্যাটে, এর আগে এতো কম ওভারে আসেনি কোনো টেস্টের ফল। মাত্র পাঁচ সেশনেই ফল এসেছে কেপ টাউনে।

আজ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়েছে ভারত। এ জয়ে ১-১ সমতায় সিরিজ শেষ হলো।

গতকাল টেস্টের প্রথম দিনে ২৩ উইকেট পতনের পর আজ অর্ধেক সেশনে আরও ১০ উইকেট পড়ে দুই দলের। ৩ উইকেট নিয়ে দ্বিতীয় দিনে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকা দলীয় ১৭৬ রানে হারায় হাতে থাকা বাকি ৭ উইকেট।

পরে ৭৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।  

কেপ টাউনের নিউল্যান্ডসে এটাই প্রথম টেস্ট জয় ভারতের। শুধু ভারত নয়, এই প্রথম কোনো এশিয়ান দল টেস্ট জিতল এই ভেন্যুতে।

টেস্ট ক্রিকেটে এর আগে সবচেয়ে দ্রুত ফল এসেছিল ১৯৩২ সালে, মেলবোর্ন টেস্টে। এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই অস্ট্রেলিয়ার লড়াই শেষ হয়েছে ৬৫৬ বলে। আজ ৯৮ বছরের সেই ইতিহাস লেখা হলো নতুন করে।

লক্ষ্য তাড়ায় নেমে ভারতকে সেরকম কঠিন পরীক্ষা দিতে হয়নি। যশস্বী জয়সোয়াল ঝোড়ো শুরু এনে দেন সফরকারীদের। তিনি ২৩ বলে ২৮ রান করে সাজঘরে ফিরলে ভাঙে উদ্বোধনী জুটি। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা অপরাজিত ছিলেন শেষপর্যন্ত। তার ব্যাট থেকে আসে ১৭ রান। এর মাঝে ১০ রান করে শুভমন গিল এবং ১২ রান করে সাজঘরে ফেরেন বিরাট কোহলি। শেষে, চার মেরে ভারতকে কাঙ্খিত জয় এনে দেন শ্রেয়াস আইয়ার।

এর আগে, দক্ষিণ আফ্রিকা ৭৮ রানের লিড পায় এইডেন মার্করামের কল্যাণে। বাকিরা যেখানে নাম লেখান আসা-যাওয়ার মিছিলে, সেখানে তিনি করেন চোখ ধাঁধানো এক সেঞ্চুরি। প্রথম ইনিংসে ৫৫ রানে অলআউট হওয়া দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস থামে ১৭৬ রানে। যার মধ্যে ১০৬ রানই করেন এই ওপেনার। বাকি ব্যাটারদের মধ্যে কেবল ডেভিড বেডিংহাম (১১) এবং মার্কো ইয়ানসেন (১১) পান দুই অঙ্কের দেখা। ভারতের পক্ষে একাই ৬ উইকেট নেন জসপ্রীত বুমরাহ

news24bd.tv/SHS