আঞ্চলিক সংঘাত ঠেকাতে মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন

সংগৃহীত ছবি

আঞ্চলিক সংঘাত ঠেকাতে মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন

অনলাইন ডেস্ক

লেবাননে ইসরায়েল কর্তৃক হামাস নেতাকে হত্যা, ইরানে জোড়া বোমা হামলা এবং ফিলিস্তিনে চলমান ইসরায়েলি আগ্রাসনের ফলে পুরো মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধের দামামা বেজে উঠেছে। এমনই এক পরিস্থিতিতে আঞ্চলিক সংঘাত ঠেকাতে মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন। খবর আল জাজিরার।

সফরে মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশের সরকারপ্রধানদের সাথে আলোচনা করবেন ব্লিঙ্কেন।

এছাড়াও, আগামী সপ্তাহে তার ইসরায়েল যাওয়ার কথা রয়েছে।

সফরে কি কি বিষয়ে কি ধরণের আলোচনা হবে সেটি নির্ধারণ করার দায়িত্ব পেয়েছেন অতীতে ইসরায়েল এবং লেবাননের মধ্যে সমুদ্রচুক্তি সম্পন্ন করার দায়িত্বে নিয়োজিত বিশেষ দূত আমোস হচস্টেইন।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে এ নিয়ে ব্লিঙ্কেন মোট চারবার মধ্যপ্রাচ্য সফর করলেন। অতি সম্প্রতি ফিলিস্তিনে হামলা জোরদার করার পাশাপাশি ইসরায়েল সিরিয়া এবং লেবাননে হিজবুল্লাহ এবং হামাসের ওপরেও হামলা পরিচালনা করতে শুরু করেছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) লেবাননের রাজধানী বৈরুতে এক হামলায় হামাস নেতা সালেহ আল আরুরিকে হত্যা করেছে ইসরায়েল।

হচস্টেইন প্রধানত ইসরায়েল-লেবানন সীমান্তে হিজবুল্লাহর ওপর চালানো ইসরায়েলি হামলার বিষয়ে জোর দেবেন। অঞ্চলটিতে অতি সম্প্রতি ক্রসফায়ারের ঘটনা ঘটেছে এবং আরুরির হত্যার পর থেকে পরিস্থিতি বিপদজনক মোড় নিয়েছে।

আরুরির হত্যার বিষয়ে হিজবুল্লাহ নেতা সাইয়িদ হাসান নাসরাল্লাহ জানান, এই হামলা এমন এক অপরাধ যার বিষয়ে আমরা চুপ করে থাকতে পারি না। আমরা ইসরায়েলের সাথে যুদ্ধে অবতীর্ণ হতে ভয় পাই না।

news24bd.tv/ab