তাইওয়ানের পরবর্তী প্রেসিডেন্ট দৌড়ে আলোচিত তিন

কো ওয়েন-জে, হাউ ইউ-ইহ এবং উইলিয়াম লাই (বাঁ থেকে)

তাইওয়ানের পরবর্তী প্রেসিডেন্ট দৌড়ে আলোচিত তিন

অনলাইন ডেস্ক

চলতি বছরের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচন। আসন্ন নির্বাচনে তাওয়ানের জনগণ এমন একজন প্রেসিডেন্ট নির্বাচন করবেন যিনি চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রক্ষা করে চলবেন বলে ভোটারদের বিশ্বাস।

তাইওয়ান পিপলস পার্টি (টিপিপি) থেকে এবারের নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে লড়ছেন দেশটির চিকিৎসক কো ওয়েন-জে। তিনি এর আগে তাইপেই-এ মেয়র পদে একটি ট্রিপি র‍্যাপ ভিডিও প্রকাশ করেছিলেন।

যেটা বাসিন্দাদের 'নিজের কাজ সঠিকভাবে করুন' শীর্ষক মেসেজ দেন। তবে সেই ভিডিওকে অনেকে উসকানি হিসেবে সমালোচনা করেছিলেন।

TPP presidential candidate Ko Wen-je

এক সময়কার বিশিষ্ট ট্রমা সার্জন ১০ বছর আগে তার পেশা ছেড়ে দেন। ২০১৪ সালে 'সানফ্লাওয়ার মুভমেন্ট' এ তার সমর্থন পাওয়ার পর রাজনীতিতে নিয়মিত হন।

মজার বিষয় হলো, ৬৪ বছর বয়সে এসে রাজনৈতিক খ্যাতি অর্জন করেন জো। ঠিক যখন বেশিরভাগেই রাজনীতি ছেড়ে দেওয়ার চিন্তা করেন।

পরের বছর তিনি তাইপেই এর মেয়র নির্বাচিত হন। রাজনীতিতে নতুন হলেও তিনি তিনি সানফ্লাওয়ার মুভমেন্ট কর্মীদের এবং ডিপিপি থেকে সমর্থন পান। কো-এর রাজনীতি পাল্টেছে তার আট বছরের মেয়র থাকাকালীন। তিনি মূল ভূখণ্ড চীনের সাথে তাইপেই এর সম্পর্ক প্রসারিত করেন, বিশেষ করে সাংহাই এর নগর সরকারের সাথে।

প্রেসিডেন্ট দৌড়ে থাকা আরেক নেতা হাউ ইউ-ইহ তার শৈশব থেকেই পারিবারিক ব্যবসা সামলে আসছেন। ছোটবেলায় তিনি শূকর ধরে স্থানীয় বাজারে তার মাংস বিক্রি করতেন। যেটা তার পরিবারের ব্যবসা। তিনি লড়ছেন কৌমিনট্যাং (কেএমটি) পার্টি থেকে।

KMT presidential candidate Hou Yu-ih

৬৬ বছর বয়সী হাউ একবার বলেছিলেন, শূকর ধরার দক্ষতা তার পুলিশ ক্যারিয়ারে সাহায্য করেছিল। তিনি হাই-প্রোফাইল খুনিদের গ্রেপ্তারে সমর্থ হন। এই রাজনীতিবিদ ২০০৪ সালে সাবেক প্রেসিডেন্ট চেন শুই-বিয়ানের ওপর হত্যা প্রচেষ্টার মূল তদন্তকারীও ছিলেন।

সাবেক এই পুলিশ কর্মকর্তা ২০১০ সালে রাজনীতিতে আসেন এবং ২০১৮ সালে তাইওয়ানের সবচেয়ে জনবহুল শহর নিউ তাইপেই-এর মেয়র হন। ২০২২ সালে তিনি পুনরায় নির্বাচিত হন। একজন দক্ষ পুলিশ সদস্য এবং একজন জনপ্রিয় মেয়র হিসাবে হাউ-এর রেকর্ড রয়েছে।

তাওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে আরেক আলোচিত মুখ উইলিয়াম লাই। তিনি লড়ছেন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) থেকে লড়ছেন। স্পষ্ট বাচনভঙ্গির এই রাজনীতিবিদ জীবনে নানা সংগ্রামের মধ্য দিয়ে গেছেন। মাত্র ২ বছর বয়সে তার বাবার মৃত্যুর পর ছয় ভাই বোনকে নিয়ে তার মা দুঃসহ জীবন যাপন করেছেন। নানা চড়াই উৎরাইয়ের মাঝেও লাই হার্ভার্ড থেকে চিকিৎসা পেশায় শিক্ষা গ্রহণ করেন এবং রেনাল চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন।

William Lai

তিনি প্রথমে তাওয়ানের দক্ষিণাঞ্চলীয় শহর তাইনানের প্রতিনিধিত্বকারী একজন আইন প্রণেতা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০১০ সালে শহরের মেয়র নির্বাচিত হন এবং ২০১৪ সালে রেকর্ড গড়ে ৭৩ শতাংশ ভোট পেয়ে এই পদে অধিষ্ঠিত হন।

news24bd.tv/FA