টি২০ বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ 

সংগৃহীত ছবি

টি২০ বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ 

অনলাইন ডেস্ক

আসন্ন টি২০ বিশ্বকাপে সবচেয়ে কঠিন গ্রুপেই পড়তে যাচ্ছে বাংলাদেশ। ২০ দলের বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে পড়েছে বাংলাদেশ। আইসিসি এখনো আনুষ্ঠানিক ড্র প্রকাশ না করলেও ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, এই গ্রুপে বাংলাদেশ লড়বে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপালের বিরুদ্ধে।  

আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হতে যাওয়া বিশ্বকাপে চারটি গ্রুপে বিভক্ত হয়ে ২০টি দল খেলবে প্রথম পর্বে।

টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, চারটি গ্রুপের মধ্যে সবচেয়ে ‘কঠিন’ গ্রুপে পড়েছে বাংলাদেশই। গত বিশ্বকাপে শীর্ষ আটের মধ্যে শেষ করা নেদারল্যান্ডস এখানে আছে চতুর্থ দল হিসেবে। বাকি তিনটি গ্রুপেই আছে একাধিক বাছাইপর্ব পেরিয়ে আসা দল।  

এদিকে আবারও গ্রুপ পর্বেই দেখা হয়ে যাচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের।

গ্রুপ ‘এ’-তে ভারত-পাকিস্তান ছাড়াও আরও আছে আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র ও কানাডা। এ গ্রুপের প্রতিটি ম্যাচই হবে যুক্তরাষ্ট্রের আইজেনহাওয়ার পার্কে। এছাড়া গ্রুপ ‘বি’-তে থাকা এখনকার চ্যাম্পিয়ন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমানের ম্যাচগুলো হবে ওয়েস্ট ইন্ডিজে।

টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, একমাত্র গ্রুপ ‘ডি’-এর ম্যাচগুলোই যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় অঞ্চল মিলিয়ে হবে। যে গ্রুপে আছে বাংলাদেশ।

আসন্ন বিশ্বকাপে প্রথম পর্বের প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল উঠবে সুপার এইটে। সেখানে আটটি দল খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। তবে ‘শীর্ষ’ আট দল এরই মধ্যে জানে, সুপার এইটে উঠলে তারা কে কোন গ্রুপে পড়বে। ফলে গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার্সআপ হওয়াতে সেই গ্রুপিংয়ে কোনো পার্থক্য হবে না।

র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে নির্ধারিত ওই শীর্ষ আট দলের মধ্যে নেই বাংলাদেশ। ফলে বাংলাদেশ যদি সুপার এইটে ওঠে, তাহলে র‍্যাঙ্কিংয়ের সেরা ৮-এ থাকা দক্ষিণ আফ্রিকা বা শ্রীলঙ্কার জায়গা নিয়ে পরের রাউন্ডে উঠবে হবে টাইগারদের।

সুপার এইটে গ্রুপ ‘১’-এ সম্ভাব্য দল হিসেবে রাখা হয়েছে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কাকে। এই গ্রুপের ম্যাচগুলো হবে যুক্তরাষ্ট্রে। ওয়েস্ট ইন্ডিজে হবে গ্রুপ ‘২’-এর ম্যাচগুলো। যেখানে সম্ভাব্য দল পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা।

আইসিসি আনুষ্ঠানিক ড্র প্রকাশের আগেই সমর্থকদের খেলা দেখার পরিকল্পনা করে দিতেই টেলিগ্রাফের এ প্রতিবেদন। ক্রিকেটের বৈশ্বিক টুর্নামেন্টে অবশ্য এটি নতুন কিছু নয়। তবে শীর্ষ আট দলই পরের রাউন্ডে গেলে প্রথম পর্বে দলগুলোর পারফরম্যান্সের কোনো মূল্য নাও থাকতে পারে। যেমন চারটি গ্রুপ চ্যাম্পিয়ন দলই পড়তে পারে সুপার এইটে একই গ্রুপে।

আবার র‍্যাঙ্কিংয়ের নিচের সারির চারটি দলকে চার গ্রুপে ভাগ না করে দিয়ে রাখা হয়েছে দুটি গ্রুপে। ভারত-পাকিস্তানের গ্রুপ ‘এ’-তে আছে র‍্যাঙ্কিংয়ের ২০ নম্বরে থাকা যুক্তরাষ্ট্র ও ২৩ নম্বরে থাকা কানাডা। ফলে প্রতিবেশ দেশ দুটি মুখোমুখি হবে গ্রুপপর্বে। এর বাইরে ১৯ নম্বর র‍্যাঙ্কিংয়ের পাপুয়া নিউগিনি ও ২২ নম্বর র‍্যাঙ্কিংয়ের উগান্ডাকে রাখা হয়েছে গ্রুপ ‘সি’-তে।

যুক্তরাষ্ট্রের ক্রিকেট বাজারের কথা ভেবে এশিয়ার সাতটি দেশের পাঁচটিই যুক্তরাষ্ট্রে খেলবে। তবে আফগানিস্তানের ম্যাচ সেখানে নেই। জানা গেছে, যুক্তরাষ্ট্রের ম্যাচ রাজনৈতিক দিক দিয়ে ‘সম্ভাব্য স্পর্শকাতর’ হতে পারে বলে এমন সিদ্ধান্ত।

গ্রুপ ‘এ’: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র
গ্রুপ ‘বি’: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান
গ্রুপ ‘সি’: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি
গ্রুপ ‘ডি’: বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, নেপাল

news24bd.tv/SHS