ভারত বলছে ‘অভ্যন্তরীণ বিষয়’, চীন বলছে ‘সফল নির্বাচন হবে’

পোস্টারে ঢেকে ফেলা হয়েছে ঢাকার একটি রাস্তা

বাংলাদেশের সংসদ নির্বাচন

ভারত বলছে ‘অভ্যন্তরীণ বিষয়’, চীন বলছে ‘সফল নির্বাচন হবে’

অনলাইন ডেস্ক

দরজায় কড়া নাড়ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্বাচন। পূর্বের যেকোনো নির্বাচনের চেয়ে এবারের এই নির্বাচন নিয়ে বিভিন্ন দেশের অবস্থান বেশ আলোড়ন সৃষ্টি করেছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র, চীন, ভারত ও রাশিয়ার অবস্থান দেশের অভ্যন্তরীণ রাজনীতিতেও বেশ খানিকটা প্রভাব ফেলেছে।

 

বাংলাদেশের নির্বাচনের খবর আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বেশ ফলাও করে প্রচার করেছে। বিশেষ করে বিবিসি, রয়টার্স, ওয়াশিংটন পোস্ট, আল-জাজিরার মতো শক্তিশালী সংবাদমাধ্যমগুলো বেশ গুরুত্বের সঙ্গে বিষয়টি তুলে ধরেছে। নির্বাচনটি আন্তর্জাতিকভাবে কতটা গ্রহণযোগ্যতা পাবে, তা নিয়ে আন্তর্জাতিক মহলের নানা আলোচনা- এ দেশের মানুষের মধ্যে সম্ভাবনার সঙ্গে সংশয়েরও জন্ম দিয়েছে।  

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সাওয়াল বাংলাদেশের নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে বলেন, আমরা প্রতিনিয়ত বলে আসছি, বাংলাদেশের নির্বাচন তাদের অভ্যন্তরীণ বিষয়।

বাংলাদেশের জনগণ তাদের ভাগ্য নির্ধারণ করবে। তবে ভারত নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে কি না—সে বিষয়টি স্পষ্ট করেননি জয়সাওয়াল।  

এদিকে, বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকায় নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা বৈঠক করেন। তবে সেই বৈঠকে চীন, রাশিয়া, জাপানসহ পশ্চিমা বেশ কয়েকটি দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা থাকলেও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা উপস্থিত ছিলেন না। তবে দুজনই দূতাবাস থেকে প্রতিনিধি পাঠান।  

ব্রিফিং শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার ও ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।  

চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, আমি মনে করি, এটা সফল নির্বাচন হবে। এটি বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্যও মাইলফলক হবে। নির্বাচন সফলভাবে অনুষ্ঠিত হলে বাংলাদেশ আরও শক্তিশালী হবে।  

জার্মান রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার বলেন, শুরু থেকে আমার অনুধাবন হচ্ছে, তারা (ইসি) সাধ্যমতো কাজ করার চেষ্টা করছে। আমি মনে করি, তারা বেশ গুরুত্বসহকারে কঠোর পরিশ্রম করছেন।

ইইউ রাষ্ট্রদূত হোয়াইটলি বলেন, নির্বাচন কমিশন ভোটের সর্বশেষ পরিস্থিতি আমাদের অবহিত করেছে।  

অপরদিকে, বাংলাদেশের নির্বাচনের বিষয়ে জাতিসংঘ বলেছে, বিএনপির নির্বাচনে না যাওয়ার বিষয়ে তাদের কিছু করার নেই এবং তারা বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। তারা নির্বাচন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলেও জানিয়েছে।

news24bd.tv/আইএএম