মহাবিপদে থেকে তৃতীয় দিন পার পাকিস্তানের 

সংগৃহীত ছবি

মহাবিপদে থেকে তৃতীয় দিন পার পাকিস্তানের 

অনলাইন ডেস্ক

লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছিল পাকিস্তান। তবে তৃতীয় দিন শেষে স্বস্তি দূরে থাক, কঠিন বিপদেই আছে সফরকারীরা। সিডনিতে টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬৮ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে বসেছে শান মাসুদের দল। ফলে অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় লিডের স্বপ্ন ফিকে হয়ে গেছে পাকিস্তানের।

 

পাকিস্তান ইনিংসে ধস নামান মূলত অস্ট্রেলিয়ান পেসার জস হ্যাজেলউড। ১ ওভারেই তিন পাকিস্তানি ব্যাটারকে ফিরিয়ে দিয়ে দলটির মেরুদণ্ড ভেঙে দেন এই পেসার। ইনিংসের ২৫তম ওভারের প্রথম, তৃতীয় ও পঞ্চম বলে সৌদ শাকিল, সাজিদ খান এবং আঘা সালমানের উইকেট তুলে নিয়ে দিনটা অস্ট্রেলিয়ার করে রাখেন এই ডানহাতি পেসার।  

এর আগে, অস্ট্রেলিয়া দিনের খেলা শুরু করে ২ উইকেটে ১১৬ রান নিয়ে।

 দলীয় ১৮৭ রানে তৃতীয় উইকেট হারায় অসিরা। ৩৮ রান করা স্টিভ স্মিথকে ফিরিয়ে মারনাস লাবুশেনের সঙ্গে তার গড়া ৭৯ রানের জুটি ভাঙেন মির হামজা। পরের ওভারে ৬০ রানে থাকা লাবুশেনকে আউট করেন আমের জামাল। ট্রাভিস হেডকেও বেশিক্ষণ টিকতে দেননি এই পেসার।  ১০ রান করে এলবিডব্লিউ হন হেড।  

অস্ট্রেলিয়াকে এরপর লড়াইয়ে ফেরান অ্যালেক্স ক্যারি ও মিচেল মার্শ। দুজনে গড়েন ৮৪ রানের জুটি। অবশ্য বিপদ বড় হওয়ার আগে এই জুটি ভাঙেন সাজিদ খান। ক্যারিকে বোল্ড করেন সাজিদ। ক্যারি আউট হওয়ার পরের ওভারে মার্শকে শিকার করেন জামাল। অর্ধশতক হাঁকিয়ে মার্শ আউট হন ৫৪ রানে। এরপর অস্ট্রেলিয়া অলআউট হয়ে যায় ২৯৯ রানে। অজিরা শেষ পাঁচটি উইকেট হারায় মাত্র ১০ রানের ব্যবধানে। পাকিস্তান পায় ১৪ রানের লিড। জামাল ক্যারিয়ার-সেরা বোলিংয়ে ৬৯ রানে ৬ উইকেট নেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই বোল্ড হন আবদুল্লাহ শফিক। পরের ওভারেই অধিনায়ক শান মাসুদকে গোল্ডেন ডাকের তিক্ত স্বাদ এন হ্যাজেলউড। ১ রানে ২ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। তৃতীয় উইকেটে ৫৭ রানের জুটি গড়েন বাবর আজম ও সাইম আইয়ুব। ৩৩ রান করা সাইমকে ফিরিয়ে এই জুটি ভাঙেন নাথান লায়ন। তারপর হেডের বলে উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির তালুবন্দী হন বাবর। ৫২ বলে ২৩ রান করেন তিনি।  

২৫তম ওভারে বোলিংয়ে আসেন হ্যাজলউড। পাকিস্তানের জন্য বিভীষিকা হয়ে দাঁড়ায় ওই ওভারটি। এক বল করে ব্যবধান দিয়ে তিনটি উইকেট নেন তিনি। প্রথম বলেই স্মিথের হাতে ক্যাচ দিয়ে আউট হন সউদ শাকিল। তৃতীয় বলে বোল্ড হন সাজিদ খান। পঞ্চম বলে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আগা সালমান।  

আগামীকাল শনিবার ৮২ রানের লিড নিয়ে মোহাম্মদ রিজওয়ান ও আমের জামাল চতুর্থ দিনের খেলা শুরু করবেন।

news24bd.tv/SHS