ভোটের দিন আবহাওয়া যেমন থাকবে

ফাইল ছবি

ভোটের দিন আবহাওয়া যেমন থাকবে

অনলাইন ডেস্ক

আজ শুক্রবারও উত্তরের তিন জেলায় শৈত্যপ্রবাহ চলছে। আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আবহাওয়া অধিদপ্তর বলছে, ভোটের দিন শীতের এ অনুভূতি এখনকার চেয়ে কিছুটা কম থাকতে পারে। তবে দেশজুড়ে কুয়াশা থাকবে।

উত্তরের জেলাগুলোয় থাকতে পারে ঘন কুয়াশা।  

আবহাওয়া অধিদপ্তর জানায়, আজ দিনাজপুর, পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তবে তা কিছু জায়গা থেকে কমতে পারে। আজ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। কুড়িগ্রাম ও দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৯ দশমিক ৮ এবং ১০ ডিগ্রি সেলসিয়াস।

ভোটের দিন আবহাওয়া কেমন থাকবে এমন প্রশ্নে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান গণমাধ্যমে বলেন, তাপমাত্রা এখন কিছুটা বাড়তির দিকে। তবে শীতের অনুভূতি ভোটের দিনও দেশজুড়ে থাকবে। কিন্তু কনকনে ঠান্ডা বলতে যা বোঝায়, তা উত্তরের জনপদ বাদ দিয়ে অন্যত্র না–ও থাকতে পারে।

ভোটের দিন উত্তরের জেলাগুলোয় সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত কুয়াশা থাকতে পারে বলে ধারণা করছেন আবহাওয়াবিদ আজিজুর রহমান। তিনি বলেন, রাজশাহী, দিনাজপুর, পঞ্চগড় ও রংপুরে কুয়াশা থাকতে পারে বেশি মাত্রায়। তবে ঢাকাসহ অন্যত্র কুয়াশা হয়তো ততটা থাকবে না। চট্টগ্রাম বিভাগে তাপমাত্রা বাড়তে পারে এখনকার তুলনায়।  

আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, দেশে শীতের অনুভূতি গতকাল বৃহস্পতিবারের চেয়ে খানিকটা কমলেও এখনো যথেষ্ট রয়ে গেছে। শীতের এ অনুভূতি থাকার কারণ ঘন কুয়াশা। কুয়াশা আরও অন্তত সাত দিন থাকতে পারে।

তিনি বলেন, ভোটের দিন কুয়াশা বেশি থাকার কারণে উত্তরের জনপদগুলোয় যান ও বিমান চলাচল খানিকটা বাধাগ্রস্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

এদিকে, গতকাল বৃহস্পতিবারের চেয়ে আজ শুক্রবার রাজধানীতে শীতের অনুভূতি কিছুটা কমেছে। গতকাল রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ তা হয়েছে ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

news24bd.tv/TR