প্যারোলে মুক্তি পেলেন বান্ধবীকে খুন করা পা-বিহীন সেই অ্যাথলেট 

সংগৃহীত ছবি

প্যারোলে মুক্তি পেলেন বান্ধবীকে খুন করা পা-বিহীন সেই অ্যাথলেট 

অনলাইন ডেস্ক

কারাগার থেকে মুক্তি পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলিম্পিক দৌড়বিদ অস্কার পিস্টোরিয়াস। প্যারোলে মুক্তি পেয়ে আপাতত নিজ বাসাতে আছেন দুই পা বিহীন এই অ্যাথলেট। ১১ বছর আগে প্রেমিকা রিভা স্টিনক্যাম্পকে খুনের দায়ে কারাদণ্ড দেওয়া হয়েছিল তাকে।

আজ রাজধানী প্রিটোরিয়ার বাইরের অ্যাটারিজভিল কারাগার থেকে বেশ আড়ালেই মুক্তি দেওয়া হয় তাকে।

বাইরে সংবাদকর্মীদের জটলা থাকলেও কারা কর্তৃপক্ষ সাংবাদিকদের আগেই জানিয়ে দেয়, পিস্টোরিয়াসের সঙ্গে কথা বলা বা ছবি তোলার কোনো সুযোগ থাকবে না। প্যারোলের শর্ত অনুযায়ী, কার্বন-ফাইবারের কৃত্রিম পা দিয়ে দৌড়ে ‘ব্লেড রানার’ খ্যাতি পাওয়া পিস্টোরিয়াস সংবাদমাধ্যমের সঙ্গে প্যারোলে থাকারা সময়ে কোনো কথা বলতে পারবেন না।

এক বিবৃতিতে দক্ষিণ আফ্রিকার শোধনাগার সার্ভিস বিভাগ বলেছে, তাকে গণ শোধনাগার ব্যবস্থায় নেওয়া হয়েছিল এবং এখন তিনি ঘরে আছেন।

২০১৩ সালের ভালোবাসা দিবসের ভোরে মডেল স্টিনক্যাম্পকে বাথরুমে চারবার গুলি করে হত্যা করেন পিস্টোরিয়াস।

তার আগের বছরই লন্ডনে দৌড়ে ইতিহাস গড়েন পিস্টোরিয়াস। অলিম্পিক পর্যায়ে দুই পা-বিহীন প্রথম দৌড়বিদ ছিলেন তিনি।

শুরুতে ২০১৪ সালে উচ্চ আদালতের এক রায়ে অনিচ্ছাকৃত হত্যার দায়ে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল পিস্টোরিয়াসকে। তবে আপিলের পরিপ্রেক্ষিতে ২০১৫ সালে সুপ্রিম কোর্ট তাকে জেনেবুঝে খুনের অপরাধে দোষী সাব্যস্ত করেন। ২০১৭ সালে দীর্ঘ শুনানি ও কয়েক দফা আপিলের পর তাকে দোষী সাব্যস্ত করে ১৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়। যদিও রাগের মাথায় স্টিনক্যাম্পকে হত্যার অভিযোগ অস্বীকার করেছিলেন পিস্টোরিয়াস। তার দাবি, ডাকাত ভেবে গুলি করেছিলেন তিনি।

দক্ষিণ আফ্রিকার নিয়ম অনুযায়ী, সাজার অর্ধেক পেরোনোর পর একজন অপরাধী স্বয়ংক্রিয়ভাবে প্যারোলের যোগ্য হন। গত মার্চে প্রথমবারের মতো প্যারোলের আবেদন করেন পিস্টোরিয়াস। তবে সে সময় বোর্ড দেখেছিল, সাজার পর্যাপ্ত সময় পার হয়নি। তবে অক্টোবরে সাংবিধানিক আদালত রায় দেন, আগেরবার ভুল হয়েছে। ফলে নভেম্বরে পিস্টোরিয়াসের মুক্তির শুনানির পথ খুলে যায়। গত ২৪ নভেম্বর পিস্টোরিয়াসের প্যারোলে মুক্তির বিষয়টি নিশ্চিত হয়।

news24bd.tv/SHS 

সম্পর্কিত খবর