আমতলী মেয়রের বিরুদ্ধে থানায় মামলা

আমতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র মতিয়ার রহমান। ছবি: নিউজ২৪

আমতলী মেয়রের বিরুদ্ধে থানায় মামলা

বরগুনা প্রতিনিধি

আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে বরগুনার আমতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে। শুক্রবার (৫ জানুয়ারি) দুপরে আমতলী উপজেলা নির্বাচন কর্মকর্তা সেলিম রেজা বাদী হয়ে মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে মামলা করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন আমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাখাওয়াত হোসেন তপু।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব (আইন) মো. আবদুস সালাম স্বাক্ষরিত এক চিঠিতে বরগুনার আমতলী পৌরসভার মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে মামলার নির্দেশ দেয়া হয়।

 

মামলায় মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে অভিযোগ, গত ২০ ডিসেম্বর আমতলী পৌর শহরের নিজের বাসার সামনে (মেয়র মতিয়ারের) যুবলীগের বর্ধিত সভায় কাঁচি প্রতিকের স্বতন্ত্র প্রার্থী গোলাম ছরোয়ার ফোরকানকে উদ্দেশ্য করে বিভিন্ন কটূক্তিমূলক বক্তব্য এবং সাধারণ ভোটারদের হুমকি দিয়ে ভয়ভীতি প্রদর্শণ করেছেন। মেয়র মতিয়ার রমহানের এমন বক্তব্য দেয়ার পর আমতলী পৌরসভার ১নং ওয়ার্ডের বাসিন্দা মনিরুল ইসলাম নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ দেন।

১০৯, বরগুনা -১ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটিকে বিষয়টি তদন্তের দায়িত্ব দেয় নির্বাচন কমিশন। তদন্তে সত্যতা পেয়ে গত ২৬ ডিসেম্বর নির্বাচন কমিশনে প্রতিবেদন পাঠায় নির্বাচন অনুসন্ধান কমিটি।

এতে মতিয়ার রহমানের বিরুদ্ধে জেলা রিটার্নি কর্মকর্তার পূর্বানুমতি না নিয়ে বর্ধিত সভা করে নৌকার প্রার্থীর পক্ষে সভায় স্বতন্ত্র প্রার্থী (কাঁচি) গোলাম ছরোয়ার ফোরকান, গোলাম সরোয়ার টুকু (ঈগল) ও খলিলুর রহমানকে (ট্রাক) উদ্দেশ্য করে উষ্কানী, হুমকি ও ভীতি প্রদর্শণমূলক বক্তব্য দেন। এছাড়াও ভোটারদেও হুমকি ধামকি দেন মেয়র মতিয়ার।

বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের কাছে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৩ (২খ) ও ৭৭(১) এবং সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬(খ), (গ) ও ১১ এর বিধান লঙ্ঘন করেছেন মর্মে বরগুনা-১ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটি প্রতিবেদন দাখিল করেন। ওই প্রতিবেদন আলোকে মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৩ (২খ) ও ৭৭(১) এবং সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬ (খ), (গ) ও ১১ এর বিধান লঙ্ঘনের দায়ে আমলযোগ্য অপরাধ বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট থানায় এজাহার দায়ের করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারকে নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় আমতলী উপজেলা নির্বাচন কর্মকর্তাকে অনতিবিলম্বে মতিয়ার রহমানের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা করে আগামী ২৪ ঘন্টার মধ্যে নির্বাচন কমিশনকে অবহিত করার নির্দেশ দেওয়া হয়। এ ঘটনায় শুক্রবার আমতলী উপজেলা নির্বাচন অফিসার সেলিম রেজা বাদী হয়ে আমতলী থানায় অভিযোগ দিয়েছেন। অভিযোগ পেয়েই তার বিরুদ্ধে মামলা হয়েছে।

আমতলী উপজেলা নির্বাচন কর্মকর্তা সেলিম রেজা বলেন, চিঠির আদেশ মতে মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে। থানা কর্তৃপক্ষ পরবর্তী আইনগত ব্যবস্থা নেবে।

আমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, অভিযোগের ভিত্তিতে মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে। তাকে গ্রেপ্তার চেষ্টা অব্যহত আছে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক