সিরাজগঞ্জে তিন তিনের সমীকরণে দাঁড়িয়ে নৌকা

সংগৃহীত ছবি

সিরাজগঞ্জে তিন তিনের সমীকরণে দাঁড়িয়ে নৌকা

সিরাজগঞ্জ প্রতিনিধি

দ্বাদশ সংসদ নির্বাচনে সিরাজগঞ্জের ৬টি সংসদীয় আসনের সর্বশেষ ভোটের সমীকরণে তিনটি আসনে শক্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় নৌকা প্রার্থীরা বিজয় নিয়ে ফুরফুরে আমেজে রয়েছেন। আর তিনটি আসনে ঈগল শক্ত বাঁধা হয়ে দাঁড়িয়েছে। তিনটিতেই ঈগলের ঝাপটায় নৌকা ডোবার আশঙ্কা রয়েছে।

জেলার ৬টি আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনএম, জাকের পার্টি, তৃণমূল বিএনপি, জাসদ ও বাসদসহ ৮টি দলের ২৬ জন এবং স্বতন্ত্র ৪ জনসহ ৩১ জন প্রার্থী ভোটের মাঠে লড়ছেন।

অন্যদিকে, জেলার ছয়টি সংসদীয় আসনের মোট ভোটার রয়েছে ২৫ লাখ ১২ হাজার ১শত জন। স্থায়ী ও অস্থায়ী মিলে ভোট কেন্দ্রের সংখ্যা ৮৯২টি। ভোট কক্ষের সংখ্যা ৫ হাজার ৬শতটি। এর মধ্যে ৪৫০ ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ।

তবে ভোট সুষ্ঠু করতে পুলিশ, বিজিবি, র‌্যাব, সেনাবাহিনী মাঠে রয়েছে।

জানা যায়, সিরাজগঞ্জ-১ (কাজিপুর) আসনে নৌকার প্রার্থী তানভীর শাকিল জয়। আসনটিতে জাতীয় পার্টি, জাসদ ও বিএনএম পার্টি অংশগ্রহণ করলেও তাদের শক্ত ভিত নেই। এমনকি নির্বাচনে এই তিনটি দলের জামানত হারানোর আশঙ্কা রয়েছে। ফলে আসনটিতে ফুরফুরে আমেজে রয়েছে নৌকার প্রার্থী তানভীর শাকিল জয়।

একই অবস্থায় সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনে। আসনটিতে নৌকার প্রার্থী জান্নাত আরা হেনরী বিজয়ের প্রায় দ্বারপ্রান্তে। আসনটিতে জাতীয় পার্টি, জাকের পার্টি, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি ও তৃণমূল বিএনপি অংশগ্রহণ করলেও ভোটারদের মধ্যে তাদের কোনো প্রভাব লক্ষ করা যাচ্ছে না। ফলে আসনটিতেই নৌকার বিজয় প্রায় সুনিশ্চিত।

সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া) আসনে নৌকার প্রার্থী গাজী শফিকুল ইসলাম শফির ধারে কাছেও নেই অংশগ্রহণকারী অন্য দু'টি দল জাতীয় পার্টি ও জাসদ। আসনটিতে নৌকার বিজয় প্রায় সুনিশ্চিত।

তবে সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ), সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) ও সিরাজগঞ্জ- (শাহজাদপুর) আসনে নৌকা ও ঈগলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন ভোটাররা। এর মধ্যে সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনএম ও ২ জন স্বতন্ত্র প্রার্থী মাঠে থাকলেও আওয়ামী লীগের ডা. আজিজের নৌকা ও স্বতন্ত্র প্রার্থী কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি সাখাওয়াত হোসেন সুইটের ঈগলের মধ্যে লড়াই হবে।

সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনে আওয়ামী লীগ প্রার্থী আব্দুল মমিন মণ্ডলের নৌকা ও স্বতন্ত্র প্রার্থী সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাসের ঈগলের মধ্যে তীব্র লড়াই হবে। আসনটিতে স্বতন্ত্র প্রার্থী সাবেক বিএনপি নেতা আব্দুল্লাহ আল মামুনসহ কৃষক-শ্রমিক, জাতীয় পাটি ও  বিএনএম ভোটের মাঠে লড়ছেন।

সিরাজগঞ্জ-৬ আসনে আটজন প্রার্থী অংশ নিলেও মূলত নৌকার চয়ন ইসলাম ও ঈগল প্রতীক হালিমুল হক মিরুর মধ্যে তীব্র লড়াই হবে। তিনটি আসনে ঈগলের ঝাপটায় নৌকা ডুবে যেতে পারে।

সিরাজগঞ্জ পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল জানান, ৬টি সংসদীয় আসনে ভোট সুষ্ঠু করতে দুই হাজার পাঁচশত পুলিশ সদস্য, ১৫ প্লাটুন, ২৩ প্লাটুন সেনাবাহিনী, র‌্যাবসহ আনসার সদস্যরা কাজ করবে।

news24bd.tv/FA