কিমের সম্ভাব্য উত্তরসূরি তার মেয়ে

২০২২ সালে প্রথম প্রকাশ্য উপস্থিতির পর থেকেই একজন ‘হাই প্রোফাইল’ হিসেবে বিবেচিত হচ্ছে কিম জু অ্যাই। ছবি: বিবিসি

দক্ষিণ কোরিয়া গোয়েন্দা সংস্থা

কিমের সম্ভাব্য উত্তরসূরি তার মেয়ে

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার বিভিন্ন ক্ষেপণাস্ত্র পরীক্ষা আর সেনা কুচকাওয়াজ অনুষ্ঠানে দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের সাথে প্রায়ই উপস্থিত হতেন তার মেয়ে কিম জু অ্যাই। এই মেয়েই কিমের যোগ্য উত্তরসূরি হতে পারেন বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস (এনআইএস)। শুক্রবার সংস্থাটির বরাত দিয়ে এই তথ্য জানায় বিবিসি।

উত্তর কোারিয়ার সকল সম্ভাব্য উত্তসূরির বিষয়েই এতদিন পর্যন্ত বিবেচনা করে আসছিল সংস্থাটি, তবে এবারই প্রথম কিম জংয়ের উত্তরসূরি হিসেবে কিম জুয়ের নাম প্রকাশ করল এনআইএস।

ধারণা করা হচ্ছে কিম জং উনের দ্বিতীয় সন্তান হচ্ছেন কিম জু এবং তার বয়স ১০ বছরের মতো।

২০২২ সালে প্রথম প্রকাশ্য উপস্থিতির পর থেকেই একজন ‘হাই প্রোফাইল’ হিসেবে বিবেচিত হচ্ছে কিম অ্যাই। জনসম্মুখে অ্যাই-এর কর্মকাণ্ডগুলোর গভীর বিশ্লেষণ ও প্রকাশ্য উপস্থিতিতে তাকে সম্মান প্রদর্শনের বিষয়গুলোকে যাচাই করে উত্তর কোরিয়ার আগামী নেতৃত্ব হিসেবে তাকে ধারণা করছে এনআইএস। উত্তর কোরিয়ায় রাষ্ট্রের সবচেয়ে শ্রদ্ধাশীল ব্যক্তিকে ‘সম্মানিত’ হিসেবে উল্লেখ করা হয় যা অ্যাইয়ের ক্ষেত্রে ২০২২ সালের পর থেকে ‘সম্মানিত কন্যা’ উপাধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

উত্তর কোরিয়ার পর্যবেক্ষকরা দেখছেন, ২০২২ সালের নভেম্বরে প্রথম জনসম্মুখে আসার পর কিভাবে কিম জু ‘প্রিয় কন্যা’ থেকে ‘সম্মানিত কন্যা’ হয়ে উঠতে শুরু করেন। ‘সম্মানিত’ শব্দটি’ উত্তর কোরিয়ায় সবচেয়ে শ্রদ্ধে ব্যক্তির ক্ষেত্রেই ব্যবহার করা হয়ে থাকে। ভবিষ্যত নেতা হিসেবে কিম জং উনের অবস্থান নিম্চিত হওয়ার পরও তাকে ‘সম্মানিত কমরেড’ হিসেবে উল্লেখ করা হয়েছিল।

খুব সাম্প্রতিক সময়ে গত ডিসেম্বরে কিম কন্যাকে দেখা গেছে বাবার সঙ্গে হাওসং-১৮ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার সময়। এর আগে নভেম্বরে ম্যালিগইয়ং-১ গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণ অনুষ্ঠানেও বাবার পাশে দেখা যায় কিম জুকে।

বিশ্লেষকরা বলছেন, মেয়েকে জনসম্মুখে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্য হতে পারে কিম জং উন হয়ত চাইছেন মেয়ে ক্ষমতায় আসার আগেই নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলুক।

news24bd.tv/DHL