প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের অংশগ্রহণের বিষয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট

সংগৃহীত ছবি

প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের অংশগ্রহণের বিষয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট

অনলাইন ডেস্ক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা সে ব্যাপারে রায় দিতে যাচ্ছে দেশটির সুপ্রিম কোর্ট। নির্বাচনের জন্য ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করে কলোরাডো অঙ্গরাজ্যের একটি আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে ট্রাম্পের করা আপিল শোনার সিদ্ধান্ত নিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারকরা। খবর বিবিসির।

আপিলটির বিষয়ে ফেব্রুয়ারিতে রায় দেয়া হবে এবং রায়টি সারাদেশে প্রযোজ্য হবে।

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে ট্রাম্পকে নির্বাচন থেকে বিরত রাখতে মামলা চলছে। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে তিনি তিন বছর আগে ক্যাপিটল হিলে হামলায় নেতৃত্ব দেয়ার মাধ্যমে রাষ্ট্রদ্রোহীতা করেছেন।

ট্রাম্প নির্বাচনে লড়তে পারবেন কিনা এ বিষয়ক আইনি প্রক্রিয়া গৃহযুদ্ধের আমলে সম্পাদিত একটি সাংবিধানিক সংস্কারের ওপরে নির্ভর করছে। মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনীতে রাষ্ট্রদ্রোহীতায় জড়িত ব্যক্তিদেরকে প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে অযোগ্য ঘোষণা করা হয়েছে।

ট্রাম্পের আইনজীবীদের মতে, কলোরাডো আদালতের রায়ের ফলে দেশব্যাপী কোটি কোটি ভোটার তাদের ভোটাধিকার থেকে বঞ্চিত হবেন।

এদিকে, ট্রাম্পকে নির্বাচনের অযোগ্য ঘোষনা সংক্রান্ত মেইন অঙ্গরাজ্যের নির্বাচনী কর্মকর্তাদের এক সিদ্ধান্তের বিপক্ষেও আপিল করেছেন ট্রাম্প।

কলোরাডো আদালতের রায়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কোনো সাবেক প্রেসিডেন্টকে ১৪তম সংশোধনী ব্যবহার করে নির্বাচনের অযোগ্য ঘোষণা করা হয়েছে। এই প্রথমবারের মতো দেশটির সুপ্রিম কোর্ট কিভাবে ১৪তম সংশোধনীকে ব্যবহার করা হবে সে ব্যাপারে রায় দিতে যাচ্ছে।

মিনেসোটা এবং মিশিগানের আদালত ট্রাম্পকে নির্বাচনের অযোগ্য ঘোষণা করার প্রচেষ্টাকে বাতিল করে দিয়েছে। অরেগোনের আদালতে এমনই আরেকটি সিদ্ধান্ত বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।

news24bd.tv/ab