রুশ সেনাবাহিনীতে বিদেশি নাগরিক নিয়োগে পুতিনের অনুমোদন 

ফাইল ছবি

রুশ সেনাবাহিনীতে বিদেশি নাগরিক নিয়োগে পুতিনের অনুমোদন 

অনলাইন ডেস্ক

সর্বশেষ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে,  ইউক্রেনের পক্ষে যুদ্ধরত বিদেশি ভাড়াটে  সেনা হিসেবে  সাড়ে ১৩ হাজার বিদেশি নাগরিক রাশিয়ার পক্ষে যুদ্ধ করতে এসেছে।  
কিন্তু এরিমধ্যে প্রায় সাড়ে চার হাজার বিদেশি সেনা মারা যাওয়ায় আরও সেনা দরকার।
এরই অংশ হিসেবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন সংঘাতের সময় তার দেশের সশস্ত্র বাহিনী বা অন্যান্য সামরিক ইউনিটে কাজ করার জন্য যোগদানে ইচ্ছুক বিদেশীদের রাশিয়ার পাসপোর্ট দেওয়ার একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন। ক্রেমলিন শুক্রবার ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে।

আরটি

ডিক্রি অনুযায়ী, এই ধরনের বিদেশীদের পরিবারের সদস্যদেরও রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার অধিকার থাকবে।

বিদেশী নাগরিকদের জন্য রুশ আইডি সুরক্ষিত করার জন্য আবেদনগুলি প্রাসঙ্গিক কাগজপত্রসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেওয়ার পর এক মাসের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়া হবে। কিছু তথ্যের অতিরিক্ত যাচাইকরণের প্রয়োজন হলে মেয়াদ তিন মাস পর্যন্ত বাড়ানোর সুযোগ থাকছে।
এছাড়াও, স্বাস্থ্যগত কারণে যুদ্ধের সময়, বয়সসীমা পূর্ণ হলে বা তাদের চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরে সামরিক চাকরি থেকে বরখাস্ত হওয়া বিদেশীদের জন্য সহজ স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার সুযোগ থাকবে।


 
গত মাসে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছিলেন যে দেশটির সামরিক ইউনিটে যোগদানকারী ‘বিদেশি স্বেচ্ছাসেবকদের’ সংখ্যা গত বছরের তুলনায় সাতগুণ বেড়েছে। তিনি সঠিক সংখ্যা প্রকাশ করেননি।

news24bd.tv/ডিডি