সোমালিয়ায় ছিনতাই হওয়া ভারতীয় কার্গো জাহাজ উদ্ধার

ছিনতাই চেষ্টার পর কার্গো জাহাজ থেকে ক্রুদের উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। ছবি: এনডিটিভি

সোমালিয়ায় ছিনতাই হওয়া ভারতীয় কার্গো জাহাজ উদ্ধার

অনলাইন ডেস্ক

সোমালিয়া উপকূলে ছিনতাই হওয়া পণ্যবাহী জাহাজ এমভি লিলা নরফোক উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। শুক্রবার (৫ জানুয়ারি) রাতে এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এক বিবৃতিতে ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, আরব সাগরে এমভি লিলা নরফোক জাহাজ থেকে ১৫ ভারতীয় নাবিককে উদ্ধার করা হয়েছে। তারা নিরাপদে আছেন।

তবে তারা জানিয়েছে জাহাজে কোনো জলদস্যু খুঁজে পাওয়া যায়নি।

সোমালিয়া থেকে প্রায় ৪৬০ নটিক্যাল মাইল দূরে ভারতীয় জাহাজ ছিনতাই হয়েছে, এমন একটি প্রতিবেদন পাওয়ার এক দিনেরও কম সময়ের মধ্যে ভারতীয় নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ লাইবেরিয়ান-পতাকাযুক্ত এমভি লিলা নরফোক বাল্ক ক্যারিয়ারকে আটকে দেয়।

যুক্তরাজ্যের সামরিক সংস্থা মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) ছিনতাইয়ের খবর প্রথম সামনে নিয়ে আসে। বিশ্বের বিভিন্ন কৌশলগত জলপথে জাহাজের গতিবিধি নজরদাড়ি করে সংস্থাটি।

এরপরই ভারতীয় নৌবাহিনী যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাইকে জলদস্যুতাবিরোধী টহল থেকে সরিয়ে ছিনতাই হওয়া জাহাজ উদ্ধারে নিয়োজিত করা হয়। নিয়োগের এক দিনের মাথায় তারা সেই জাহাজ উদ্ধার করল।

এর আগে গত ২৬ ডিসেম্বর আরব সাগরে তিনটি যুদ্ধজাহাজ ও একটি টহল বিমান মোতায়েন করে ভারতীয় নৌবাহিনী। ইসরায়েল সংশ্লিষ্ট একটি বাণিজ্যিক জাহাজে হামলার পর এই পদক্ষেপ নেয় ভারত।

এক বিবৃতিতে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আরব সাগরে সাম্প্রতিক হামলার ঘটনা বিবেচনায় নিয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে তিনটি যুদ্ধজাহাজ এবং নজরদারির জন্য দূরপাল্লার একটি টহল বিমান মোতায়েন করা হয়েছে।

news24bd.tv/DHL