কর ফাঁকির মামলা থেকে ম্যারাডোনার রেহাই

প্রয়াত ডিয়েগো ম্যারাডোনা। ছবি: ডেইলি সান

কর ফাঁকির মামলা থেকে ম্যারাডোনার রেহাই

অনলাইন ডেস্ক

দীর্ঘ ৩০ বছর ধরে লড়াইয়ের পর অবশেষে কর ফাঁকি মামলায় কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনাকে অব্যাহতি দিল ইতালির সর্বোচ্চ আদালত। ইতালির রাজস্ব কর্তৃপক্ষের সঙ্গে এই লড়াইয়ে জেতার খবরটি যখন এল, তার তিন বছর আগেই অন্যলোকে পাড়ি জমিয়েছেন আর্জেন্টাইন মহাতারকা।

নাপোলির সাবেক এই ফুটবলারের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ এনেছিল ইতালির রাজস্ব কর্তৃপক্ষ। শুক্রবার ৩০ বছর স্থায়ী লড়াই নিষ্পত্তির খবর জানায় বার্তা সংস্থা রয়টার্স।

রাজস্ব কর্তৃপক্ষের অভিযোগ ছিল, ব্যক্তিগত ইমেজ স্বত্বের জন্য ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত নাপোলি ক্লাব থেকে পাওয়া অর্থের কর ফাঁকি দিতে প্রক্সি কোম্পানি ব্যবহার করেছিলেন মারাদোনা। রায়ের পর তার আইনজীবী এনজেলো পিসানি বলেন, ফুটবলের মহানায়ক এখন সব অভিযোগ থেকে মুক্ত। “এর সমাপ্তি ঘটেছে। আমি নির্ভয়ে এখন বলতে পারি, ম্যারাডোনা কখনোই কর ফাঁকি দেননি।

২০১৮ সালে দেওয়া একটি রায় পাল্টে দিয়েছে রোমার আদালত। বুধবার প্রকাশিত আদালতের নথি দেখে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

২০২০ সালের নভেম্বর কার্ডিয়াক অ্যারেস্টে মারা যান সব সময়ের সেরা ফুটবলারদের একজন মারাদোনা। নাপোলি ও আর্জেন্টাইনদের কাছে তিনি ‘ফুটবল ঈশ্বর। ’

তার বিরুদ্ধে তদন্ত শুরু হয় ১৯৯০ সালের শুরুর দিকে। পরে আনা হয় ৩ কোটি ৭০ লাখ ইউরো কর ফাঁকির অভিযোগ। ইতালি বিভিন্ন সফরের সময় তার কিছু জিনিস বাজেয়াপ্তও করা হয়।

জাগতিক কিছুই এখন আর ফুটবল জাদুকরকে স্পর্শ করবে না। তবে পিসানি মনে করেন, ৩০ বছর যে ভোগান্তির মধ্য দিয়ে গিয়েছিলেন মারাদোনা, এই রায়ে তার সমাপ্তি ঘটল। তিনি বলেন, “তার উত্তরসূরিদের এখন ক্ষতি পূরণের আইনি অধিকার আছে। আশা করি, বাবার স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে তারা সেটা ব্যবহার করবেন। ”

news24bd.tv/DHL