টি২০ বিশ্বকাপের সূচি প্রকাশ, কবে কবে বাংলাদেশের ম্যাচ?

বাংলাদেশ ক্রিকেট দল

টি২০ বিশ্বকাপের সূচি প্রকাশ, কবে কবে বাংলাদেশের ম্যাচ?

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজে বসতে যাওয়া ২০২৪ টি২০ বিশ্বকাপের অফিশিয়াল গ্রুপ এবং সূচি প্রকাশ করেছে আইসিসি। যেখানে বাংলাদেশ আছে ‘ডি’ গ্রুপে, আর প্রথম ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। আর বহুল প্রতীক্ষিত ভারত-পাকিস্তান ম্যাচ হবে নিউইয়র্কে ৯ জুন। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ ডালাসে, ১ জুন।

ফাইনাল হবে ২৯ জুন বারবাডোসে।  

আজ আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত সূচি অনুযায়ী, আগামী ১ জুন যুক্তরাষ্ট্রের ডালাসে আসরের উদ্বোধনী ম্যাচে লড়বে সহ-আয়োজক যুক্তরাষ্ট্র ও তাদের প্রতিবেশী দেশ কানাডা। আরেক সহ-আয়োজক ওয়েস্ট ইন্ডিজ নিজেদের প্রথম ম্যাচ খেলবে পাপুয়া নিউগিনির বিপক্ষে।

বিশ্বকাপে বাংলাদেশের যাত্রা শুরু হবে ৭ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে।

প্রথম ম্যাচের ভেন্যু ডালাসেই হবে ম্যাচটি। ১০ জুন নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার মোকাবিলা করবে বাংলাদেশ। এরপর ১৩ জুন নেদারল্যান্ডসের বিপক্ষে এবং ১৬ জুন নেপালের মুখোমুখি হবে টাইগাররা।

অংশগ্রহণকারী ২০টি দলের মধ্যে ১০টির প্রথম ম্যাচে হবে যুক্তরাষ্ট্রে। আর ক্যারিবিয়ান অঞ্চলের ছয়টি আলাদা দ্বীপে হবে বাকি ৪১টি ম্যাচ। সেমিফাইনাল হবে ত্রিনিদাদ ও টোবাগো এবং গায়ানায়। ২৯ জুন ফাইনাল হবে বারবাডোজে।

এবারই প্রথমবারের মতো ১৬ দল থেকে বৃদ্ধি করে ২০ দল নিয়ে হবে বিশ্বকাপ। এই ২০ দলকে ভাগ করা হয়েছে ৫টি গ্রুপে। যেখান থেকে ৮টি দল গ্রুপ পর্ব পেরিয়ে খেলবে সুপার এইটে। যেখানে আবার ৮টি দলকে দুই গ্রুপে ভাগ করা হবে। ১-১৮ জুন হবে গ্রুপ পর্ব এবং ১৯ থেকে ২৪ জুন হবে সুপার এইট পর্বের খেলা। সুপার এইটের শীর্ষ চার দল খেলবে সেমিফাইনালে।

২০২৪ টি২০ বিশ্বকাপের গ্রুপ
গ্রুপ এ: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা এবং যুক্তরাষ্ট্র
গ্রুপ বি: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড এবং ওমান
গ্রুপ সি: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা এবং পাপুয়া নিউগিনি
গ্রুপ ডি: দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস এবং নেপাল

গ্রুপ পর্বে বাংলাদেশের চার ম্যাচের সূচি
বাংলাদেশ-শ্রীলঙ্কা: ৭ জুন, ডালাস
বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা: ১০ জুন, নিউইয়র্ক
বাংলাদেশ-নেদারল্যান্ডস: ১৩ জুন, সেন্ট ভিনসেন্ট
বাংলাদেশ-নেপাল: ১৬ জুন, সেন্ট ভিনসেন্ট

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক