প্রতিমন্ত্রীর আসনে ইউপি চেয়ারম্যান থেকে এমপি হলেন সাইফুল

মুহাম্মদ সাইফুল ইসলাম

প্রতিমন্ত্রীর আসনে ইউপি চেয়ারম্যান থেকে এমপি হলেন সাইফুল

অনলাইন ডেস্ক

ঢাকা-১৯ আসনে সবাইকে অবাক করে ট্রাক প্রতীক নিয়ে সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছেন আশুলিয়ার ধামসোনা ইউনিয়ন পরিষদের সদ্য পদত্যাগ করা চেয়ারম্যান মুহাম্মদ সাইফুল ইসলাম। মোট ৮৪ হাজার ৪১২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি।

রোববার রাতে সাভার উপজেলা চত্বরে ফল প্রকাশ করেন সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ।

মুহাম্মদ সাইফুল ইসলাম আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি জাতীয় দ্বাদশ নির্বাচনে অংশগ্রহণ করার জন্য ধামসোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন।

এই আসনে ঈগল প্রতীক নিয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্বতন্ত্র প্রার্থী তালুকদার মোহাম্মদ তৌহিদ জং মুরাদ। তিনি অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এর আগে, তার বাবা আনোয়ার জং দুইবার সাভার আশুলিয়া থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

তালুকদার মোহাম্মদ তৌহিদ জং মুরাদ এবার ভোট পেয়েছেন ৭৬ হাজার ২০২টি।

এই আসনে তৃতীয় অবস্থানে রয়েছেন ত্রাণ ব্যবস্থাপনা ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি গত দুইবারের নৌকা মার্কায় এমপি নির্বাচিত হয়েছিলেন। তিনি ভোট পেয়েছেন ৫৬ হাজার ৩৬৩টি। এছাড়া এই আসনে প্রতিদ্বন্দ্বী ছিলেন আরও সাতজন। তারা সবাই জামানত হারিয়েছেন।  

ঢাকা-১৯ আসনে মোট ভোটার সংখ্যা ৭ লাখ ৫৬ হাজার ৪১৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩ লাখ ৮৭ হাজার ৪৬৮ জন ও নারী ভোটার সংখ্যা ৩ লাখ ৬৮ হাজার ৯৩৫। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ১৩ জন। এসব ভোটারদের মধ্যে ভোটাধিকার প্রয়োগ করেছেন ২ লাখ ২২ হাজার ৬৫০ জন।

এবার নির্বাচনে মোট ভোটার ছিলো ১১ কোটি ৯৭ লাখ। এর মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন পুরুষ, ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন নারী এবং তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২। মোট ভোটকেন্দ্র ৪২ হাজার ১০৩টি। ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

ইসির দেওয়া তথ্যমতে, নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ভোট হয়েছে ২৯৯ আসনে। স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোটগ্রহণ স্থগিত করা হয়। নির্বাচনে ২৮টি দল অংশগ্রহণ করেছে। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৫৩৪ জন এবং স্বতন্ত্র ৪৩৬ জন। নির্বাচনে সবচেয়ে বেশি ২৬৬ জন প্রার্থী ছিল আওয়ামী লীগের। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২৬৫ জন প্রার্থী দিয়েছে জাতীয় পার্টি এবং তৃতীয় সর্বোচ্চ ১৩৫ জন প্রার্থী রয়েছেন ‘সোনালী আঁশ’ প্রতীক নিয়ে নির্বাচনে আসা তৃণমূল বিএনপি।

এদিকে বিএনপিসহ ৬০টি দল নির্বাচন বর্জন করেছে। দলটি সরকার পতনের এক দফা দাবিতে দীর্ঘদিন আন্দোলন করে সফলতা না পেয়ে নির্বাচনের দুই মাস আগ থেকে হরতাল-অবরোধের পথ বেছে নেয়। এতে সরকারকে চাপে ফেলতে না পেরে ভোট বর্জনের আহ্বান জানিয়ে গত ২০ ডিসেম্বর ‘অসহযোগ আন্দোলনের’ ডাক দেয় দলটি। পাশাপাশি সরকারকে সকল প্রকার কর, খাজনা, পানি, গ্যাস এবং বিদ্যুৎ বিল দেওয়া স্থগিত রাখার অনুরোধ জানায় দলটি।

news24bd.tv/aa