হেরে গেলে কী করবেন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-১ আসনে প্রথমবার প্রার্থী হয়েই হেরে গেলেন মাহিয়া মাহি।

হেরে গেলে কী করবেন

অনলাইন ডেস্ক

পরীক্ষা, খেলা কিংবা নির্বাচন-সবসময় জিততেই হবে এমন কথাও নেই আবার হেরে গেলে ভেঙে পড়তে হবে এমনটাও কোথাও লেখা নেই। কিন্তু মনের ওপর নিয়ন্ত্রণ অনেক সময়ই আমাদের থাকে না। কিন্তু যদি কেউ সামলে উঠতে পারে তাহলে পরবর্তীতে তার জয়ই নিশ্চিত হয়। জেনে নিন যদি হেরেই যান তবে কিভাবে সামলে নিবেন নিজেকে - 

ভুল খুঁজে বের করুন
যেকোন ভুল থেকে যদি শেখা যায় তাহলে সে শেখাটা যে চমৎকার হয়, আরো শক্তিশালী হয় এটা কার না জানা।

হারের পর ভেঙ্গে না পড়ে খুঁজে বের করার চেষ্টা করুন কি কি ভুল হয়েছে এবার। পরবর্তীতে সে ভুলগুলো এড়িয়ে গেলেই কিন্তু বাজিমাৎ।

শিক্ষা গ্রহণ করুন এখান থেকেই
কিছু ভুলের জন্য হয়তো হেরে গিয়েছেনই, কিন্তু তাই বলে থেমে থাকা যাবে না। বরং হেরে গিয়েছেন যে  ভুলে সেখান থেকেই না হয় শিখুন।

এতে পরবর্তীতে সে ভুল যেমন করার সুযোগ থাকে না তেমনি নতুন ভুল করাও আশঙ্কাও কমে যাবে।  

নতুন পরিকল্পনা তৈরি করুন
প্রথমে নিজের ভুলগুলো বের করে সেসব থেকে শিক্ষা গ্রহণ করার কথা বলা হয়েছে। ঠিক এর পরের ধাপই কিন্তু নতুন পরিকল্পনা আঁটা। যেখানে এ ভুল থেকে গ্রহণ করা শিক্ষা কাজে লাগাবেন।  

চিন্তায় পরিবর্তন আনুন 
হেরে যাওয়া মানেই সব শেষ এমনটা ভাবা বন্ধ করুন। বরং ভাবা শুরু করুন- এখান থেকেই নতুন শুরু। যদি চলার পথের কোন রাস্তা বন্ধ থাকে তাহলে সেখানে নিশ্চয়ই থেমে যাবেন না, বরং নতুন রাস্তা খুঁজে বের করেই চলবেন। হেরে গেলেও ঠিক এমনটাই অনুসরণ করুন।  

ইতিবাচকভাবে দেখুন
হারকে ইতিবাচকভাবে যারা দেখতে পারে তাদের সাফল্য হাতের মুঠোয় এ কথা কে না জানে! হেরে গেছেন মানেই সব শেষ না, বরং মনে মনে আওড়ান- আমি পারবো, আমাকে দিয়েই হবে, আসছে বার আমারই হবে।  

news24bd.tv/TR     

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর