রাজশাহী বিভাগের ৮ জেলায় বিজয়ী যারা

সংগৃহীত ছবি

রাজশাহী বিভাগের ৮ জেলায় বিজয়ী যারা

অনলাইন ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষে ইতোমধ্যে বেসরকারিভাবে নির্বাচিতদের নাম ও তালিকা প্রকাশ করা হয়েছে। এখন পর্যন্ত ২৯৯ টির মধ্যে ২৯৮টি আসনের ফল জানা গেছে। রাজশাহী বিভাগের জেলাগুলোতে যারা বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন তারা হলেন—

রাজশাহী

রাজশাহী-১ আসনে নৌকার প্রার্থী ও বর্তমান এমপি ওমর ফারুক চৌধুরী ১লাখ ৩ হাজার ৫শ’ ৯৩ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানী পেয়েছেন ৯২ হাজার ৪শ’ ১ ভোট।

রাজশাহী-২ সদর আসনে কাঁচি প্রতীক নিয়ে মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও স্বতন্ত্র প্রার্থী অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা ৫৪ হাজার ৯শ’ ৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী টানা তিন বারের এমপি ও ওয়ার্কাস পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা পেয়েছেন ৩১ হাজার ৪শ’ ৬৬ ভোট।

রাজশাহী-৩ আসনে প্রথম বারের মত নৌকা প্রতীক নিয়ে জেলঅ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ ১ লাখ ৫৪ হাজার ৯শ’ ৪৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির মো: আব্দুস সালাম খান পেয়েছেন ৫ হাজার ২শ’ ৩৫ ভোট।

রাজশাহী-৪ আসনে আওয়ামী লীগের তরুণ নেতা ও তাহেরপুর পৌরসভার তিন বারের সফল মেয়র আবুল কালাম আজাদ নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ৭ হাজার ৬৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী টানা তিন বারের এমপি ইঞ্জি: এনামুল হক কাঁচি প্রতীক নিয়ে পেয়েছেন ৫৩ হাজার ৫শ’ ৬১ ভোট।

রাজশাহী-৫ আসনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা ৮৬ হাজার ৯শ’ ১৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো: ওবায়দুর রহমান পেয়েছেন ৮৩ হাজার ৮শ’ ৬২ ভোট।

রাজশাহী-৬ আসনে টানা তিন বারের সফল এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জয়লাভ করেছেন। তিনি পেয়েছেন ১ লাখ ১ হাজার ৫ শ’ ৯৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ও সাবেক এমপি মো: রাহেনুল হক পেয়েছেন ৭৪ হাজার ২ শ’ ৭৮ ভোট।

জয়পুরহাট

জয়পুরহাট-১ আসনে নৌকার প্রার্থী অ্যাডভোকেট সামছুল আলম দুদু ৯৬ হাজার ১ ভোট পেয়ে জয়ী হয়েছেন।  তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী কাচি প্রতীকের আব্দুল আজিজ মোল্লা পেয়েছেন ৪৭ হাজার ৭৭৬ ভোট।

জয়পুরহাট-২ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আবু সাইদ আল মাহমুদ স্বপন এক লাখ ৫১ হাজার ১২৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী কাচি প্রতীকের গোলাম মাহফুজ চৌধুরী অবসর পেয়েছেন ৩২ হাজার ৫৪১ ভোট।

নাটোর

নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের আবুল কালাম আজাদ পেয়েছেন ৭৭ হাজার ৯৪৩। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের শহিদুল ইসলাম বকুল পেয়েছেন ৭৫ হাজার ৯৪৭ ভোট।  

নাটোর-২ (সদর-নলডাঙ্গা) আসনে নৌকা প্রতীকের শফিকুল ইসলাম শিমুল পেয়েছেন ১ লাখ ১৭ হাজার ১৪৪ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আহাদ আলী সরকার পেয়েছেন ৬১ হাজার ৮৫ ভোট।  

নাটোর-৩ (সিংড়া) আসনে নৌকা প্রতীকের জুনাইদ আহমেদ পলক পেয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৮০২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলাম শফিক পেয়েছেন ৪২ হাজার ৯৯৭ ভোট।  

নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনে নৌকা প্রতীকের প্রার্থী ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী পেয়েছেন ১ লাখ ৭ হাজার ১২৭। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আসিফ আব্দুল্লাহ বিন কুদ্দুস শোভন পেয়েছেন ৮৭ হাজার ৪৩৮ ভোট।  

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জ-১ আসনে ১৭৩ ভোটকেন্দ্রের ফলাফলে আওয়ামীলীগ প্রার্থী প্রকৌশলী তানভীর শাকিল জয় (নৌকা) ২ লাখ ৭৮ হাজার ৯৬১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির জহুরুল ইসলাম (লাঙ্গল) পেয়েছেন  ২ হাজার ১৩৯ ভোট।

সিরাজগঞ্জ-২ আসনে ১৪৫ টি কেন্দ্রের সবকটির ফলাফলে আওয়ামীলীগের জান্নাত আরা হেনরী (নৌকা) ১ লাখ ৮৪ হাজার ৮৫৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির আমিনুল ইসলাম ঝন্টু (লাঙ্গল) পেয়েছেন ৪ হাজার ৫৮০ ভোট।

সিরাজগঞ্জ-৩ আসনে ১৫৩ কেন্দ্রের সবকটির ফলাফলে আওয়ামী লীগের অধ্যাপক ডা. আব্দুল আজিজ (নৌকা) ১ লাখ ১৭ হাজার ৬৫২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাখাওয়াত হোসেন সুইট (ঈগল) পেয়েছেন ৪৪ হাজার ৭০৮ ভোট।

সিরাজগঞ্জ-৪ আসনে ১৩৭ কেন্দ্রের সবকটির ফলাফলে আওয়ামী লীগ প্রার্থী শফিকুল ইসলাম শফি নৌকা প্রতীকে ২ লাখ ২০ হাজার ১৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির হিল্টন প্রামাণিক (লাঙ্গল) পেয়েছেন ৭০৮৮ ভোট।

সিরাজগঞ্জ-৫ আসনে ১২৪টি ভোটকেন্দ্রের সবকটির ফলাফলে আওয়ামী লীগের আব্দুল মমিন মণ্ডল (নৌকা) ৭৭ হাজার ৪২২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আব্দুল লতিফ বিশ্বাস (ঈগল) পেয়েছেন ৭৩ হাজার ১৮৩ ভোট।

সিরাজগঞ্জ-৬ আসনে মোট ১৬০ ভোটকেন্দ্রের মধ্যে সবকটির ফলাফলে আওয়ামী লীগের চয়ন ইসলাম (নৌকা) ১ লাখ ২৮ হাজার ৮৯০ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী হালিমুল হক মিরু (ঈগল) পেয়েছেন ২৫ হাজার ৬৭৬ ভোট।

পাবনা

পাবনা-১ (সাঁথিয়া-বেড়া) আসনে ৯৪ হাজার ৩১৪ ভোট পেয়ে টানা চতুর্থবারের মতো বিজয়ী হয়েছেন নৌকার প্রার্থী শামসুল হক টুকু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি প্রার্থী ট্রাক প্রতীক নিয়ে অধ্যাপক আবু সাইয়িদ ৭২ হাজার ৩৮৭ ভোট পান।

পাবনা-২ (সুজানগর-বেড়া আংশিক) আসনে নৌকা প্রতীক নিয়ে আহমেদ ফিরোজ কবির ১ লক্ষ ৬৫ হাজার ৮৪২ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম নোঙ্গর প্রতীক নিয়ে ডলি শায়ন্তনি পেয়েছেন ৪৩৮২ ভোট।

পাবনা-৩ (চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর) আসনে নৌকার প্রার্থী মকবুল হোসেন পেয়েছেন ১ লক্ষ ১৯ হাজার ৪৬৯ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রার্থী ট্রাক প্রতীকে আব্দুল হামিদ মাস্টার পান ১ লক্ষ ১ হাজার ৫৯ ভোট।

পাবনা-৪ আসনে নৌকার প্রার্থী প্রয়াত সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের পুত্র গালিবুর রহমান শরীফ পেয়েছেন ১ লক্ষ ৬৭ হাজার ৪৪৩ ভোট ও তার নিকটতম প্রার্থী ঈগল প্রতীক নিয়ে পাঞ্জাম বিশ্বাস পেয়ছেন ১৪ হাজার ৬৬২ ভোট।

পাবনা-৫ (সদর) আসনে নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স পেয়েছেন ১ লক্ষ ৫৭ হাজার ২৬০ ভোট ও তার নিকটতম হাতুড়ি প্রতীক নিয়ে জাকির হোসেন পেয়েছেন ৩ হাজার ৩১৬ ভোট।

নওগাঁ

নওগাঁ-১ (নিয়ামতপুর, পোরশা ও সাপাহার) আসনে খাদ্যমন্ত্রী সাধন মজুমদার জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ১ লাখ ৭৬ হাজার ৯০০ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র (ট্রাক) প্রার্থী খালেকুজ্জামান পেয়েছেন ৭৬ হাজার  ৭২৯ ভোট।

নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনের একজন স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে ওই আসনের ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন।

নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনে নৌকা প্রতীক নিয়ে সাবেক আমলা সৌরেন্দ্রনাথ চক্রবর্তী বিজয়ী হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ১ লাখ ৩৮ হাজার ৫৬১। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান সংসদ সদস্য স্বতন্ত্র প্রার্থী ছলিম উদ্দিন তরফদার (ট্রাক) পেয়েছেন ৬০ হাজার ৫১ ভোট।

নওগাঁ-৪ (মান্দা) আসনে স্বতন্ত্র প্রার্থী ব্রহানী সুলতান মামুদ ট্রাক প্রতীক নিয়ে জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৮৫ হাজার ১৮০ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী নাহিদ মোর্শেদ পেয়েছেন ৬২ হাজার ১৩২ ভোট।

নওগাঁ-৫ (নওগাঁ সদর) আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য নিজাম উদ্দিন জয়ী হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ১ লাখ ৪ হজার ৬৭১। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী দেওয়ান ছেকার আহমেদ ট্রাক প্রতীকে পেয়েছেন ৫২ হাজার ৮৮৪ ভোট।

নওগাঁ-৬ (রানীনগর ও আত্রাই) আসনে স্বতন্ত্র প্রার্থী ওমর ফারুক জয়ী হয়েছেন। ট্রাক প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৭৬ হাজার ৭১৭ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য আনোয়ার হোসেন পেয়েছেন ৬৯ হাজার ৯৭১ ভোট।

চাঁপাইনবাবগঞ্জ

চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল (নৌকা) ৭৯ হাজার ৮১২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম (ট্রাক) ৭২ হাজার ৭০৯ ভোট পেয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী মু. জিয়াউর রহমান (নৌকা) ১ লাখ ১৫ হাজার ৫৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী (ঈগল) মো. গোলাম মোস্তফা বিশ্বাস ৬৬ হাজার ৪৪৫ ভোট পেয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ (নৌকা) ৯১ হাজার ৬০৩ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনএম প্রার্থী মোহাম্মদ আব্দুল মতিন (নোঙর) ৮ হাজার ৫৪৩ ভোট পেয়েছেন।

বগুড়া

বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী সাহাদারা মান্নান ৫১ হাজার ৪৯৪ নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী শাহাজাদী আলম লিপি তবলা প্রতীকে পেয়েছেন ৩৫ হাজার ৬৮৪ ভোট।

বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছেন জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গল মার্কার শরিফুল ইসলাম জিন্নাহ। তিনি আসনটির ১১০টি কেন্দ্রে পেয়েছেন মোট ৩৬ হাজার ৯৫২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী বিউটি বেগম ট্রাক প্রতীকে পেয়েছেন ৩৪ হাজার ২০৩ ভোট৷

বগুড়া-৩ (আদমদিঘী-দুপচাঁচিয়া) আসনে ট্রাক প্রতীকে ৬৯ হাজার ৭৫০ ভোট পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী খান মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদী। তিনি আদমদিঘী উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম খান রাজুর ছেলে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী কাঁচি মার্কা অজয় কুমার সরকার পেয়েছেন ২৩ হাজার ৮১৫ ভোট। ওই আসনে গত দুবারের সংসদ সদস্য ও জোট মনোনীত জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গল নুরুল ইসলাম তালুকদার পেয়েছেন ১০ হাজার ৫২৩ ভোট।

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনেও তৃতীয়বারের মতো জয় পেয়েছেন জাসদ নেতা রেজাউল করিম তানসেন। তিনি নৌকা নিয়ে পেয়েছেন ৪২ হাজার ৭৫৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক মোল্লা ঈগল মার্কায় পেয়েছেন ৪০ হাজার ৬১৮ ভোট। এই আসনে আলোচিত প্রার্থী বাংলাদেশ কংগ্রেসের ডাব প্রাতীকে আশরাফুল আলম ওরফে হিরো আলম পেয়েছেন ২ হাজার ১৭৫ ভোট৷

বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনে জয় পেয়েছেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও দলটির প্রার্থী মজিবর রহমান মজনু৷ তিনি পেয়েছেন ১ লাখ ৯৮ হাজার ১৫৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী ঐক্যজোট প্রার্থী নজরুল ইসলাম মিনার প্রতীকে পেয়েছেন ৪ হাজার ১০৫ ভোট।

বগুড়া-৬ (সদর) আসনে টানা দুবার জয় পেলেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দলটির প্রার্থী রাগেবুল আহসান রিপু। তিনি পেয়েছেন ৫৩ হাজার ২২৬ ভোট৷ তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান আকন্দ ট্রাক প্রতীকে পেয়েছেন ২২ হাজার ৮৪০ ভোট।

বগুড়া-৭ (শাজাহানপুর-গাবতলী) আসনেও ৯১ হাজার ২৯ ভোট পেয়ে জয় পেয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. মোস্তফা আলম নান্নু। তার নিকটতম প্রার্থী জাতীয় পার্টি লাঙ্গল এটিএম আমিনুল ইসলাম পেয়েছেন ৬ হাজার ৮০১ ভোট। এই আসনের বর্তমান এমপি রেজাউল করিম বাবলু আবারও স্বতন্ত্র প্রার্থী হিসেবে ট্রাক প্রতীক নিয়ে নির্বাচনে দাঁড়িয়েছিলেন। তিনি পেয়েছেন ২০০৭ মোট ভোট।

news24bd.tv/আইএএম