নির্বাচনে তিন প্রতিমন্ত্রীর নৌকাডুবি

বাঁ থেকে মাহবুব আলী, এনামুর রহমান ও স্বপন ভট্টাচার্য। ছবি: সংগৃহীত

নির্বাচনে তিন প্রতিমন্ত্রীর নৌকাডুবি

অনলাইন ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে লড়াই করে হেরে গেছেন সরকারের তিনজন প্রতিমন্ত্রী। রোববার (৭ জানুয়ারি) সারাদেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

হেরে যাওয়া প্রতিমন্ত্রীদের মধ্যে আছেন বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী দুইবারের সংসদ সদস্য অ্যাডভোকেট মাহবুব আলী, ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী দুই বারের সংসদ সদস্য এনামুর রহমান এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী তিনবারের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য। তিনজনই হেরেছেন আওয়ামী লিগের স্বতন্ত্র প্রার্থীদের কাছে।

হবিগঞ্জ ৪ আসনে নৌকার প্রার্থী বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী এক লাখ ভোটের ব্যবধানে হেরেছেন স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের কাছে। ব্যারিস্টার সুমন পেয়েছেন ১ লাখ ৬৯ হাজার ৯৯ ভোট। মাহবুব আলী পেয়েছেন ৬৯ হাজার ৫৪৩ ভোট।  

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পরিচিত মুখ ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে পাননি।

এরপর তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেন। তিনি যুবলীগের রাজনীতির সঙ্গে যুক্ত।

ঢাকা-১৯ আসনে আওয়ামী লীগের প্রার্থী এনামুর রহমানকে হারিয়ে বিজয়ী হয়েছেন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সাইফুল ইসলাম। সাইফুল পেয়েছেন ৮৪ হাজার ৪১২ ভোট আর তৃতীয় স্থানে থাকা এনামুর রহমান পেয়েছেন ৫৬ হাজার ৩৬১ ভোট। এই আসনে আওয়ামী লীগের আরেক নেতা সাবেক সংসদ সদস্য তৌহিদ জং মুরাদ ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৭৬ হাজার ২০২ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন।

যশোর-৫ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী স্বপন ভট্টাচার্য নৌকা প্রতীক নিয়ে ৭২ হাজার ৩৩২ ভোট পেয়েছেন। ঈগল প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা ইয়াকুব আলী ৭৭ হাজার ৪৬৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

এছাড়া এবারের নির্বাচনে মনোনয়ন চেয়ে পাননি বেশ কয়েকজন প্রতীমন্ত্রী। কুড়িগ্রাম-৪ আসন থেকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনকে মনোনয়ন দেওয়া হয়নি। তার জায়গায় বিপ্লব হাসান আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচন করেছেন।

খুলনা-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়নি শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানকে। তার জায়গায় কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেনকে বেছে নিয়েছিল আওয়ামী লীগ।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদকে এবারের নির্বাচনে ময়মনসিংহ-৫ আসনে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়নি। সংস্কৃতি প্রতিমন্ত্রীর আসনে মনোনয়ন পেয়েছেন আব্দুল হাই আকন্দ।

news24bd.tv/DHL