তামাবিল স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ

ভারত থেকে পাথর আমদানি বন্ধ করে দিয়েছেন তামাবিল স্থলবন্দরের ব্যবসায়ীরা। ফাইল ছবি

তামাবিল স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ

অনলাইন ডেস্ক

অতিরিক্ত শুল্কায়ন মূল্যবৃদ্ধির প্রতিবাদে ভারত থেকে পাথর আমদানি বন্ধ করে দিয়েছেন তামাবিল স্থলবন্দরের ব্যবসায়ীরা। সোমবার (৮ জানুয়ারি) থেকে বন্দরের আমদানি-রপ্তানিকারক ব্যবসায়ীরা এ সিদ্ধান্ত নেন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)'র অতিরিক্ত শুল্কায়ন মূল্যবৃদ্ধির প্রতিবাদে সকাল ১২টায় তামাবিল স্থলবন্দরে স্থানীয় আমদানিকারক ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের সাথে এক মতবিনিময় সভায় তামাবিল চুনা পাথর, পাথর ও কয়লা আমদানিকারক গ্রুপ ভারত থেকে পাথর আমদানি বন্ধের ঘোষণা দেন।

সভায় সভাপতিত্ব করেন তামাবিল চুনা পাথর, পাথর ও কয়লা আমদানিকারক গ্রুপের সভাপতি এম লিয়াকত আলী।

সভায় তামাবিল চুনা পাথর, পাথর ও কয়লা আমদানিকারক গ্রুপের সহসভাপতি মো. জালাল উদ্দিন, সাধারণ সম্পাদক সরোয়ার হোসেন (ছেদু), যুগ্ম সাধারণ সম্পাদক ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক রুবেল আহমদ, সদস্য জাকির হোসেন (আর্মি), আব্দুল করিম রাসেল, সৈয়দ শামীম আহমদ সহ আমদানিকারক ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

সভায় ব্যবসায়ীরা বাড়তি শুল্ক প্রত্যাহারের দাবি জানান। এ বিষয়ে তামাবিল চুনা পাথর ও কয়লা আমদানিকারক গ্রুপের সভাপতি এম লিয়াকত আলী জানান, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভারত থেকে পাথর ও চুনাপাথর আমদানির ওপর অ্যাসেসমেন্ট ভ্যালু প্রতি টনে অতিরিক্ত মূল্যবৃদ্ধি করে। এই বাড়তি শুল্ক দিয়ে পণ্য আমদানি করতে হলে আমদানিকারক ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির মুখে পড়বেন।

তাই তামাবিলসহ সিলেটের সবক'টি বন্দর ও শুল্ক স্টেশন দিয়ে পাথর ও চুনপাথর পাথর আমদানি বন্ধ রাখা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক সিলেট অঞ্চলের স্থলবন্দরগুলোতে ভারত থেকে আমদানি করা বোল্ডার স্টোন, স্টোন চিপস এবং লাইমস্টোন পাথরের ওপর অতিরিক্ত শুল্কায়ন মূল্যবৃদ্ধি সংক্রান্ত সিলেট কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার কর্তৃক গত ৪ জানুয়ারি এক পত্রে ৮ জানুয়ারি থেকে শুল্কায়ন মূল্য কার্যকর হওয়ার কথা ছিল।

news24bd.tv/DHL