বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের অসন্তোষ

বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের অসন্তোষ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্র। জনগণের সামনে বিকল্প কিছু ছিলো না বলে মনে করছে যুক্তরাজ্য।

সোমবার (৮ জানুয়ারি) যুক্তরাজ্য পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, ‘গণতান্ত্রিক নির্বাচন নির্ভর করে গ্রহণযোগ্য, অবাধ ও সুষ্ঠু প্রতিদ্বন্দ্বিতার ওপর। মানবাধিকার, আইনের শাসন ও যথাযথ প্রক্রিয়ার প্রতি শ্রদ্ধা গণতান্ত্রিক প্রক্রিয়ার অপরিহার্য উপাদান।

নির্বাচনের সময় এসব মানদণ্ড ধারাবাহিকভাবে মেনে চলা হয়নি। ভোটের আগে বিরোধী দলের উল্লেখযোগ্য সংখ্যক নেতা–কর্মীকে গ্রেপ্তার করা নিয়ে আমরা উদ্বিগ্ন। ’

অন্যদিকে, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, যুক্তরাষ্ট্র দেখেছে ৭ জানুয়ারি ২০২৪ এর সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন জিতেছে আওয়ামী লীগ।

তবে রাজনৈতিক বিরোধীদলের হাজার হাজার সদস্যের গ্রেপ্তার এবং নির্বাচনের দিন নানা অনিয়মের প্রতিবেদনে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। নির্বাচনে সব দল অংশগ্রহণ না করায় দুঃখপ্রকাশও করেন মিলার।

রোববার (৭ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে আওয়ামী লীগ। নির্বাচনে তারা সর্বোচ্চ ২২২টি আসন, জাতীয় পার্টি ১১টি আসন, স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসন এবং অন্যান্যরা ৩টি আসনে বিজয়ী হয়।

news24bd.tv/FA