গাজার আল আকসা হাসপাতাল থেকে শতাধিক ফিলিস্তিনি উধাও

সংগৃহীত ছবি

গাজার আল আকসা হাসপাতাল থেকে শতাধিক ফিলিস্তিনি উধাও

অনলাইন ডেস্ক

মধ্য গাজার আল আকসা হাসপাতালের শতাধিক রোগী এবং স্টাফ ইসরায়েলি বোমা হামলার ফলে নিখোঁজ রয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের হিসাবমতে, মাত্র ৩০ শতাংশ স্টাফ দিয়ে পরিচালিত হাসপাতালটিতে প্রতি মিনিটে নতুন রোগী ভর্তি হচ্ছেন।

সোমবার (৮ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘ জানায়, হাসপাতালটির অধিকাংশ স্টাফ এবং ৬০০ এর অধিক রোগীকে বের করে দেয়া হয়েছে এবং তাদের কোনো হদিস পাওয়া যাচ্ছে না। গাজা উপত্যকা জুড়ে ইসরায়েলি বাহিনীর হামলার মুখে ক্রমশ বাড়তে থাকা রোগীর সংখ্যা হাসপাতালটিতে এক বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি করেছে।

রোববার (৭ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের কর্মকর্তারা গাজার দির আল বালাহ অঞ্চলে অবস্থিত একমাত্র সচল হাসপাতালটি পরিদর্শন করেছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবমতে, গত ৫ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত গাজায় ইসরায়েলি হামলায় ২২৫ জন ফিলিস্তিনি নিহত এবং ২৯৬ জন আহত হয়েছেন।

জাতিসংঘের কর্মকর্তারা জানান, মাত্র অল্প কয়েকজন মেডিক্যাল স্টাফকে বিপুল পরিমাণ আহত রোগীদের চিকিৎসা করতে হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা শন ক্যাসি জানান, আল আকসা হাসপাতালে মাত্র পাঁচজন ডাক্তারকে শতাধিক আহত রোগীর চিকিৎসা করতে হচ্ছে।

হাসপাতালটির পরিচালক আমাকে হাসপাতালটি রক্ষা করতে অনুরোধ জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক টেড্রোস আধানম ঘেব্রিয়েসাস জানান, আল আকসা হাসপাতালটি মধ্য গাজার একমাত্র সচল হাসপাতাল এবং এটি যাতে জীবন রক্ষাকারী সেবা প্রদান করতে পাড়ে সেজন্য একে যেভাবেই হোক চালু রাখতে হবে।

শন ক্যাসি জানান, তার দল রোববার ডায়ালাইসিস এবং ট্রমা চিকিৎসার অপেক্ষায় থাকা হাজার হাআজ্র রোগীর জন্য কিছু মেডিক্যাল সরঞ্জাম এবং শয্যা সরবরাহ করেছে। এছাড়াও, হাসপাতালটিতে বাড়তি স্টাফ নিয়োগের ব্যাপারেও তার সংস্থা চিন্তা করছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়