হুট করে মোবাইলের চার্জ শেষ হলে দ্রুত কী করতে হবে

ফাইল ছবি

হুট করে মোবাইলের চার্জ শেষ হলে দ্রুত কী করতে হবে

অনলাইন ডেস্ক

প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলোও নিত্যনতুন স্মার্টফোন নিয়ে হাজির হচ্ছে। কোনওটার ক্যামেরা ভাল তো কোনওটার আবার প্রসেসর। তবে সবাই মাথায় রাখেন ব্যাটারি ব্যাকআপের দিকে।

কাজের কারণে অনেককেই গোটা দিন রাস্তায় রাস্তায় ঘুরতে হয়।

ফোনেই কাজ করতে হয় বেশি। এতে ফোনের ব্যাটারি খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায়। এখন মোবাইল প্রস্তুতকারক কোম্পানিগুলি তাদের মডেলে ব্যাটারি ক্ষমতা বেশি রাখার চেষ্টা করে। সেইসঙ্গে দ্রুত চার্জিং সুবিধাও দেয়।
তবে তাড়া থাকলে আপনি কীভাবে আরও দ্রুত নিজের স্মার্টফোন চার্জ করবেন, তারই কিছু টিপস রইল আপনার জন্য।

ওয়ারলেস চার্জারের থেকে ওয়ারযুক্ত চার্জার ব্যবহার করুন। প্রতিটি মডেলের সঙ্গেই কোম্পানি নির্দিষ্ট একটি করে ওয়ারযুক্ত চার্জার দেয়। সংশ্লিষ্ট মডেলের জন্য সেই চার্জারই ব্যবহার করা ভাল।

চার্জ দেওয়ার সময় নিজের মোবাইল বন্ধ রাখুন। তাতে দ্রুত গতিতে আপনার মোবাইলে ব্যাটারি চার্জ হবে। তবে এই পদ্ধতি ব্যবহারের ফলে প্রয়োজনীয় ফোন কল ঢুকবে না মোবাইলে। সেক্ষেত্রে মোবাইল চার্জ দেওয়ার সময় তা ব্যবহার না করলেও চার্জ তাড়াতাড়ি হয়।

ফোন বন্ধ না করে এয়ার প্লেন মোড ব্যবহার করলেও দ্রুত চার্জ হবে। এটি সেলুলার নেটওয়ার্ক, ওয়াইফাই ও ব্লুটুথ নেটওয়ার্ক বন্ধ করে দেয়।

পুরোপুরি বন্ধ না করে লো পাওয়ার মোড ব্যবহার করে ফোনে চার্জ দিতে পারেন। বেশির ভাগ অ্যান্ড্রয়েড ডিভাইসে ফিচারটি ব্যাটারি সেভার অপশনে পাওয়া যায়।

অনেকেই মোবাইল চার্জ দেওয়ার জন্য পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করেন। কিংবা ল্যাপটপ বা কম্পিউটার থেকে ডেটা কেবলের মাধ্যমে চার্জ দেন। এই পদ্ধতিতে চার্জ তাড়াতাড়ি হয় না। এমনি চার্জার ব্যবহার করে চার্জ দেওয়াই ভাল। সূত্র দ্য ওয়াল।

মোবাইল ফোন চার্জ দেওয়ার আদর্শ তাপমাত্রা হল ১০ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস। সূর্যের কড়া তেজের মধ্যে মোবাইল চার্জ না দেওয়াই ভাল। তুলনামূলক ঠান্ডা জায়গায় মোবাইল চার্জ দ্রুত হয়।

news24bd.tv/ডিডি
 

এই রকম আরও টপিক