ময়মনসিংহ শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর কিরীট কুমার দত্ত

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহ এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর কিরীট কুমার দত্ত।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর কিরীট কুমার দত্ত

অনলাইন ডেস্ক

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহ এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন ময়মনসিংহ শিক্ষা বোর্ডের প্রতিষ্ঠাকালীন সময় থেকে কর্মরত সচিব প্রফেসর কিরীট কুমার দত্ত।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রতিষ্ঠাকালীন সময় থেকে কর্মরত চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল চাকরি থেকে অবসরে যাওয়ায় প্রফেসর কিরীট কুমার দত্ত গত (সোমবার) ৮ জানুয়ারি চেয়ারম্যান হিসেবে এ দায়িত্ব গ্রহণ করেন।

প্রফেসর কিরীট কুমার দত্ত এর জন্ম ১৯৬৫ সালের ২৬ সেপ্টেম্বর। তিনি ১৯৮১ সালে সেতাবগঞ্জের পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ১ম বিভাগে এবং ১৯৮৩ সালে দিনাজপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন।

১৯৮৬ সালে আনন্দ মোহন সরকারি কলেজ থেকে উদ্ভিদবিদ্যা বিষয়ে অনার্স কোর্স সম্পন্ন করে ১৯৮৭ সালে একই প্রতিষ্ঠান থেকে এমএসসিতে উদ্ভিদবিদ্যা বিষয়ে ১ম শ্রেণিতে ১ম স্থান অর্জন করেন। স্কুল জীবন থেকেই লেখাপড়ার পাশাপাশি সাহিত্য-সংস্কৃতিচর্চার সঙ্গে জড়িত।

তিনি অধ্যয়নকালে বিজ্ঞান মেলায় সায়েন্স প্রজেক্ট দিয়ে জেলা ও জাতীয় পর্যায়ে পুরস্কার প্রাপ্ত হন। এছাড়াও ময়মনসিংহের সরকারি টিচার্স ট্রেনিং কলেজ থেকে ১৯৯০ সালে বিএড এবং ১৯৯২ সালে এমএইন এডুকেশন (প্রথম শ্রেণি) অর্জন করেন।

তাঁর চাকরি জীবনের শুরু চতুর্দশ বিসিএস এর মাধ্যমে। তিনি ১৯৯৩ সালে জয়পুরহাট সরকারি কলেজে প্রভাষক পদে যোগদান করেন। অন্যান্য কর্মক্ষেত্র সরকারি জাহেদা সফির মহিলা কলেজ- জামালপুর, ও সরকারি টিচার্স ট্রেনিং কলেজ-ময়মনসিংহ।

এছাড়াও তিনি বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। তিনি বাংলাদেশ স্কাউটস, ময়মনসিংহ অঞ্চলের সহসভাপতি। রক্তদান সংগঠন ‘বিন্দু’ এর সভাপতি। অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটি থেকে সায়েন্স এডুকেশন এর শিক্ষার ওপর কোর্স করেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের এটুআই প্রোজেক্ট এর সার্টিফাইড মাস্টার ট্রেইনার। এছাড়া জীবন দক্ষতাভিত্তিক ডিজেস্টার ম্যানেজমেন্ট, আইসিটি, কারিকুলাম, ডেভেলপমেন্ট, সৃজনশীল প্রশ্ন প্রণয়ন, এইচআইভি/এইডস, ইজিপি প্রোকিউরমেন্ট সহ আরও বহু বিষয়ের উপর মাস্টার ট্রেইনার হিসাবে প্রশিক্ষণপ্রাপ্ত এবং প্রশিক্ষক হিসেবে কাজের অভিজ্ঞতা সম্পন্ন। তিনি দীর্ঘদিন যাবৎ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়েরও বিএড, এমএড কোর্সের টিউটর ও সমন্বয়ক এর দায়িত্ব পালন করেন। ২০১৭ সালে প্রফেসর পদে পদোন্নতি পান। তাঁর স্ত্রী অঞ্জনা বনিক, ময়মনসিংহের মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা। এক ছেলে অর্ক সমুজ্জ্বল দত্ত, কম্পিউটার সায়েন্স এ কানাডার ইউনিভার্সিটি অফ মেনিটোবা থেকে পড়াশোনা শেষ করে কানাডার একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে ফ্যাসিলিটি অপারেশন ম্যানেজার হিসেবে চাকরিরত।

প্রফেসর কিরীট কুমার দত্ত বর্তমানে ময়মনসিংহের মদনবাবু রোডের আঠারবাড়ি বিল্ডিংয়ে বসবাস করছেন।

news24bd.tv/তৌহিদ