বিকৃত সুরের ‘কারার ঐ লৌহ কপাট’ সরাতে হাইকোর্টের নির্দেশ

বিকৃত সুরের ‘কারার ঐ লৌহ কপাট’ সরাতে হাইকোর্টের নির্দেশ

অনলাইন ডেস্ক

ভারতীয় সংগীত পরিচালক এ আর রহমানের ‘বিকৃত সুরে’ গাওয়া জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কপাট’ গানটি অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত রিটের শুনানির পর মূল সুরের গান ও এ আর রহমানের সুরে গওয়া গানটি মোবাইলে শুনে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির। তাকে সহযোগিতা করেন আইনজীবী বায়েজীদ হোসাইন, অ্যাডভোকেট নাঈম সরদার ও আইনজীবী সোলায়মান তুষার।

মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইভ ফাউন্ডেশন ট্রাস্ট ও সুপ্রিমকোর্টের আইনজীবী বায়েজীদ হোসাইন, নাঈম সরদার, সোলায়মান তুষার, মাহদী জামান, শেখ মঈনুল করিম, আহমেদ ফারজাদ, শহিদুল ইসলাম, শাহেদ সিদ্দিকী, মো. আনাস মিয়া ও আইনজীবী মো. বাহাউদ্দিন আল ইমরান হাইকোর্টে বিষয়টি নিয়ে রিট পিটিশন দায়ের করেন।  

রিটে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসি ও কবি নজরুল ইনস্টিটিউটকে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়।

আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির আজ বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অত্যন্ত জনপ্রিয় এবং ঐতিহাসিকভাবে সমৃদ্ধ ‘কারার ঐ লৌহ কপাট’ গানটিতে অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক এ আর রহমান নতুনভাবে সুরারোপ করেছেন। এটি ব্যবহার করা হয়েছে পিপ্পা নামের একটি হিন্দি চলচ্চিত্রে।

এ আর রহমান গানের কথা ঠিক রাখলেও সুরের পরিবর্তন করেছেন। তাই এ আর রহমানের সুরে গাওয়া ‘কারার ঐ লৌহ কপাট’ গানটি অপসারণ করতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ দেয়া হয়েছিল। কিন্তু তারা কার্যকর কোনো ব্যবস্থা নেননি।
 
আইনজীবী আরও বলেন, কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি। তার গান আমাদের সকল প্রকার বিপ্লব ও আন্দোলনে অনুপ্রেরণা দিয়েছে। তার গান ও কবিতা আমাদের জাতীয় সম্পদ। আমাদের জাতীয় কবি ও তার অমর কবিতার মূল সুর রক্ষায় সুপ্রিম কোর্টে জনস্বার্থে রিট করা হয়। শুনানি শেষে হাইকোর্ট বিটিআরসিকে এ আর রহমানের বিকৃত সুরে গাওয়া জাতীয় কবির ‘কারার ঐ লৌহ কপাট’ গানটি অপসারণ করতে নির্দেশ দিয়েছেন।

news24bd.tv/আইএএম