আ.লীগের মনোনয়ন পেলেন যারা

প্রতীকী ছবি

আ.লীগের মনোনয়ন পেলেন যারা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীদের চূড়ান্ত মনোনয়ন দেয়া শুরু করেছে আওয়ামী লীগ। আজ রোববার সকাল সাড়ে ১০ টায় ২৩, বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে এ চিঠি দেয়া শুরু হয়।

দলীয় সূত্রে জানা গেছে, বেশীরভাগ আসনে আগেই দলীয় প্রার্থী চূড়ান্ত করে রেখেছিল আওয়ামী লীগ। বিভিন্ন গোয়েন্দা সংস্থার ও প্রতিষ্ঠানের জরিপ ও তৃণমূলের মতামত নিয়ে প্রার্থী ঠিক করেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন দলীয় মনোনয়ন বোর্ড।

মনোনয়ন নির্ধারণে শেখ হাসিনার কথাই শেষ কথা।

দলীয় মনোনয়ন ঠিক হয়ে গেলে মহাজোটের শরিকদের সঙ্গে আসন বণ্টন দিয়ে এতদিন প্রার্থীদের নাম ঘোষণা করা হয়নি। দলীয় সূত্রে জানা গেছে মহাজোটের শরিকদের সঙ্গেও আওয়ামী লীগের আসন বণ্টন নিয়ে সমঝোতা হয়ে গেছে।

এরপরই আজ সকাল থেকে দলীয় প্রার্থীদের মনোনয়ন টিকিট দেয়া শুরু করে আওয়ামী লীগ।

এবার বেশ কিছু আসনে নতুনদের মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। বেশ কিছু আসনে মহাজোটের শরিকদের দিতে গিয়ে দলীয় প্রার্থীদের বসিয়ে দেয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচন করছেন দুটি আসন থেকে। সেই দুটি আসন হচ্ছে-গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসন থেকে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মনোনয়ন পেয়েছেন নোয়াখালী-৫ আসন থেকে। দলের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম মনোনয়ন পেয়েছেন গোপালগঞ্জ-২ আসন থেকে। প্রেসিডিয়াম সদস্য আবদুর রাজ্জাক পেয়েছেন টাঙ্গাইল-১ আসন থেকে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল পেয়েছেন ঢাকা-১২ আসন থেকে। জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি পেয়েছেন নড়াইল-২ আসন থেকে।

প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্লাহ ফরিদপুর-৪ আসন থেকে দলীয় মনোনয়ন পেয়েছেন। দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ পেয়েছেন কুষ্টিয়া-৩ আসন থেকে। আরেক যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি পেয়েছেন চাঁদপুর-৩ আসন থেকে। রেলমন্ত্রী মুজিবুল হক মনোনয়ন পেয়েছেন কুমিল্লা-১১ আসন থেকে। । আইনমন্ত্রী আনিসুল হক পেয়েছেন ব্রাহ্মণবাড়িয়া-৪ আসন থেকে।  

এবার প্রথমবারের মতো যারা দলীয় মনোনয়ন পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন সাবেক ছাত্রলীগ নেতা সাইফুজ্জামান শেখর। তিনি মাগুরা-১ আসন থেকে নির্বাচন করবেন।

দলের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মুহিবুল হাসান নওফেলও প্রথমবার মনোনয়ন পেয়েছেন। তরুণ এ নেতা নির্বাচন করবেন চট্টগ্রাম-৯ আসন থেকে। গাজীপুর-২ আসনে মনোনয়ন পেয়েছেন তরুণ এমপি জাহিদ আহসান রাসেল। তিনি এ আসনের তিনবারের এমপি। গাজীপুর-৪ আসন থেকে নির্বাচন করবেন তাজউদ্দিন আহমদের মেয়ে সিমিন হোসেন রিমি। তিনি এ আসনের দুই বারের এমপি। প্রতিমন্ত্রী নসরুল হামিদ মনোনয়ন পেয়েছেন ঢাকা-৩ আসন থেকে। ব্যারিস্টার ফজলে নূর তাপস পেয়েছেন ঢাকা-১০ আসন থেকে। আসলামুল হক পেয়েছেন ঢাকা-১৪ আসনের টিকিট। ফেনী-২ আসনে মনোনয়ন পেয়েছেন নিজাম হাজারী। সাদেক খান মনোনয়ন পেয়েছেন ঢাকা-১৩ আসনে। আর শেখ আফিলউদ্দিন পেয়েছেন যশোর-১ আসন থেকে মনোনয়ন।  আওয়ামী লীগের আইন সম্পাদক শ ম রেজাউল করিম মনোনয়ন পেয়েছেন পিরোজপুর-১ আসন থেকে।

সকাল থেকেই দলীয় কার্যালয়ে মনোনয়প্রত্যাশী ও তাদের কর্মী সমর্থকদের ভিড় ছিল। তারা আগেই আভাস পেয়েছিলেন আজ চূড়ান্ত মনোনয়নের টিকিট তুলে ধরা হবে।

মনোনয়নের চিঠি নিয়ে বেরিয়ে এসে অনেকে উচ্ছ্বাস প্রকাশ করেন। তাদের কর্মী সমর্থকদের স্লোগানে স্লোগানে মুখর বঙ্গবন্ধু অ্যাভিনিউ।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর