ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন শেরিং তোবগে

ভুটানের নতুন সরকারের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেরিং তোবগে। ছবি: সংগৃহীত

ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন শেরিং তোবগে

অনলাইন ডেস্ক

ভুটানের জাতীয় নির্বাচনে লোটে শেরিংকে হারিয়ে দুই-তৃতীয়াংশ আসন নিয়ে বিজয়ী হয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোবগের দল পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। মঙ্গলবার (৯ জানুয়ারি) অনুষ্ঠিত ২০২৪ জাতীয় নির্বাচনে ৩০ টি আসন নিয়ে বিজয়ী হয়েছে পিডিপি।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বিশ্বের অন্যতম সুখী দেশ হিসেবে পরিচিত ভুটানে মঙ্গলবার (৯ জানুয়ারি) চতুর্থ জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ১৫ বছর আগে ২০০৮ সালে দেশটিতে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল।

সেই হিসেবে গণতন্ত্র প্রতিষ্ঠার পর এটি চতুর্থ নির্বাচন।

এই নির্বাচনের বেসরকারি ফল এরই মধ্যে প্রকাশিত হয়েছে। তাতে দেখা গেছে, জাতীয় সংসদের ৪৭টি আসনের মধ্যে ৩০টিতে জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী এবং প্রথম জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা শেরিং তোবগের দল পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। ভুটান টেনড্রেল পার্টি (বিটিপি) পেয়েছে ১৭টি আসন।

 

বুধবার আনুষ্ঠানিকভাবে এই ফল ঘোষণা করবে ভুটানের নির্বাচন কমিশন।

এর মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেরিং তোবগে। এর আগে ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভুটানের প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি।

৫৮ বছর বয়সী শেরিং তোবগে সরকারি কর্মকর্তা ছিলেন। তিনি একজন আইনজীবীও। পিটসবার্গ বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রির পাশাপাশি হার্ভার্ড থেকে লোকপ্রশাসনে মাস্টার্স করেছেন তিনি।  

news24bd.tv/DHL