হুথির ছোঁড়া ড্রোন-ক্ষেপণাস্ত্র ভূপাতিত করলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

সংগৃহীত ছবি

হুথির ছোঁড়া ড্রোন-ক্ষেপণাস্ত্র ভূপাতিত করলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

দক্ষিণ লোহিত সাগরে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথির ছোঁড়া ১৮টি ড্রোন ও তিনটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের যৌথ বাহিনী। গত সাত সপ্তাহে এটি ছিল হুথির ২৬তম হামলা। খবর আল জাজিরার।

মার্কিন সামরিক বাহিনীর কেন্দ্রীয় কমান্ড জানায়, যুক্তরাজ্যের সাথে এক যৌথ অভিযানে হুথির ছোঁড়া দুটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে।

ইরান সমর্থিত হুথি ইয়েমেনে তাদের নিয়ন্ত্রনাধীন অঞ্চল থেকে ইরানের ডিজাইন করা ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

লোহিত সাগরে পণ্যবাহী জাহাজগুলোতে চলমান হামলা গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে চালানো হচ্ছে বলে দাবী করে আসছে হুথি।

কেন্দ্রীয় কমান্ড জানায়, ডিওয়াইট ডি আইজেনআওয়ার রণতরী থেকে কয়েকটি যুদ্ধবিমান এবং যুক্তরাজ্যের একটি সহ মোট চারটি যুদ্ধজাহাজ অভিযানটিতে অংশ নেয়।

হামলার ঘটনায় কেউ হতাহত হয়নি।

গত মাসে যুক্তরাষ্ট্র হুথির হামলা মোকাবিলা করার জন্য আরও কিছু দেশের সমন্বয়ে একটি সামুদ্রিক জোট গঠন করেছে। লোহিত সাগরে হুথির হামলার পরিপ্রেক্ষিতে অনেক প্রতিষ্ঠান আফ্রিকা উপকূল হয়ে তাদের জাহাজ পরিচালনা করতে শুরু করেছে।

যে পর্যন্ত ইসরায়েল গাজায় হামলা বন্ধ করবে না সে পর্যন্ত হামলা বন্ধ না করার ঘোষণা দিয়েছে হুথি।  

বুধবার (১০ জানুয়ারি) লোহিত সাগরে হুথির হামলাকে নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তুত করা একটি খসড়া প্রস্তাবনার ওপরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। প্রস্তাবনায় হুথিকে অতিসত্ত্বর হামলা বন্ধ করার জন্য এবং অপহৃত জাহাজ গ্যালাক্সি লিডার এবং জাহাজটির নাবিকদেরকে মুক্তি দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

গ্যালাক্সি লিডার জাহাজটি জাপানি প্রতিষ্ঠান এনওয়াইকে দ্বারা পরিচালিত হতো এবং এর মালিকানা ইসরায়েলের একজন ব্যবসায়ীর হাতে ছিল। জাহাজটির ২৫ জন বহুদেশীয় নাবিকেরা সকলেই ফিলিপাইনের অধিবাসী ছিল।

গাজায় চলমান ইসরায়েল-হামাস যুদ্ধে এ পর্যন্ত প্রায় ২৩ হাজার ২১০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

news24bd.tv/ab