আজ ‘ঈগল রক্ষা’ দিবস

১০ জানুয়ারি জাতীয় ঈগল রক্ষা দিবস পালিত হয়ে আসছে। ছবি: সংগৃহীত

আজ ‘ঈগল রক্ষা’ দিবস

অনলাইন ডেস্ক

জাতীয় ঈগল রক্ষা দিবস আজ। প্রতিবছর জানুয়ারি মাসের ১০ তারিখ দিবসটি পালন করা হয়। ঈগল এক ধরনের বড় আকারের পাখি। এরা যথেষ্ট শক্তিধর, দক্ষ শিকারি।

ঈগলের দৃষ্টিশক্তি মানুষের চেয়ে আট গুণ বেশি। এদের আঁকড়ে ধরার শক্তি মানুষের চেয়ে দশগুণ বেশি এবং এরা অনেক বেশি শক্তিশালী। এসব কারণে ঈগল বিস্ময়কর শিকারি। কিন্তু একটা সময় এরা প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছিল।

এই বিস্ময়কর পাখিদের দুর্দশার বিষয়ে সচেতনতা বাড়াতে এবং প্রচার করতে সারা বিশ্বে ‘ন্যাশনাল সেভ দ্য ঈগলস ডে’ পালন করা হয়।

‘জাতীয় ঈগল রক্ষা দিবসটি’ রিজফিল্ড ভিলেজ পার্কের স্থানীয় সম্প্রদায় এবং বার্গেন কাউন্টি অডুবন সোসাইটি দ্বারা একটি বিশেষ দম্পতি ঈগলকে উদ্ধার করার প্রয়াসে প্রতিষ্ঠিত হয়েছিল।

আজ জাতীয় ঈগল রক্ষা দিবস।  ছবিটি এঁকেছেন, মো, দেলোয়ার হোসেন লিটু
আজ জাতীয় ঈগল রক্ষা দিবস। ছবি আর্ট: মো. দেলোয়ার হোসেন লিটু

ঈগল সাধারণত বনে, ঘন জঙ্গলে বসবাস করে থাকে। পৃথিবীতে ৬০ প্রজাতির ঈগল দেখতে পাওয়া যায়। বানর, ছোট জাতের পাখি, টিকটিকি, মাছ, হাঁস-মুরগির ছানা খেয়ে জীবন ধারণ করে থাকে।

একটি পূর্ণবয়স্ক ঈগলের ওজন প্রায় ৩০ কেজি পর্যন্ত হতে পারে। লম্বা হয় প্রায় ৩০-৩৫ ইঞ্চি। পূর্ণবয়স্ক সুস্থ ঈগল সাড়ে চার কিলোমিটারের বেশি ওপরে উঠতে পারে। ঈগল ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে উড়তে পারে।

শীতকালে এরা তুলনামূলক কম শীত এলাকার দেশে চলে যায়। এরা জনমানব এলাকার বাইরে এবং কমপক্ষে ১০০ ফুট ওপরে গাছের ডালে বাসা তৈরি করে। প্রজাতি ভেদে ঈগল এক থেকে পাঁচটি পর্যন্ত ডিম পাড়ে। ঈগল গড়ে ২০ বছর বাঁচে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক