বিরোধী দল গঠনের বিষয়ে যা বললেন নবনির্বাচিত সংসদ সদস্যরা

বাংলাদেশের জাতীয় সংসদ ভবন।

বিরোধী দল গঠনের বিষয়ে যা বললেন নবনির্বাচিত সংসদ সদস্যরা

নিজস্ব প্রতিবেদক

সংসদ নেতার সাথে আলোচনা সাপেক্ষে সংসদীয় বিরোধী দল গঠনের এখতিয়ার স্পিকারের বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, সরকার পক্ষের সংসদীয় দলের বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

কাদের বলেন, বিরোধী দল শক্ত হলো নাকি নরম, সেটি অধিবেশন শুরু হলেই বুঝা যাবে। এতোদিন হয়েছে নির্বাচনের খেলা, এবার হবে রাজনীতির খেলা।

অপরদিকে, বিরোধী দল গঠন নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন রাশেদ খান মেনন।

এ ব্যাপারে ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য এ কে আজাদ বলেন, স্বতন্ত্রদের একসাথে থাকার ব্যাপারে প্রাথমিক আলোচনা হয়েছে, চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সংসদ নেতা।

একই কথা বলেন বরিশাল-৪ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য পংকজ দেবনাথ।

কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য সৈয়দ মো. ইব্রাহিম বলেন, স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে পরিচয় হয়েছে, তবে কোনো বিরোধী মোর্চা নিয়ে আলোচনা হয়নি।

ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন বলেন, স্বতন্ত্র সংসদ সদস্যরা প্রাথমিক আলোচনা করেছি, দুই-একদিনের মধ্যে বিরোধী মোর্চার ব্যাপারে আলোচনা করে চীফ হুইপকে জানাবো। স্বতন্ত্র সংসদ সদস্যরা যাকে বিরোধী নেতা হিসেবে দেখতে চান, তাকে বিরোধী মোর্চার প্রধান করা হবে।

কিশোরগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এবং জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, কার্যবিধি অনুযায়ী ২৫টি আসন নেই জাতীয় পার্টির, তাই বিরোধী দল হওয়া নিয়ে নিজেদের সংসদীয় দলের বৈঠকে আলোচনা করতে হবে। স্বতন্ত্রদের সাথে নেয়া যায় কি না সেটি দেখা হচ্ছে। বিরোধী দলে থেকেই সরকারের বিরোধীতা করতে হবে এমন নয়, যে কোনো সংসদ সদস্য নিজেই সরকারের কর্মকাণ্ডের সমালোচনা করতে পারেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংসদ নেতা, মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতা, শিরীন শারমীন চৌধুরীকে স্পিকার এবং নূর ই আলম চৌধুরী লিটনকে সরকারদলীয় চিফ হুইপ করে দ্বাদশ জাতীয় সংসদ গঠিত হয়।

news24bd.tv/ab