পোল্যান্ডের প্রেসিডেন্টের বাসভবন থেকে দুই এমপি গ্রেপ্তার

পোল্যান্ডের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মারিউজ কামিনস্কি (সামনে) এবং সাবেক উপমন্ত্রী মাসিয়েজ ওয়াসিক (পেছনে)।

পোল্যান্ডের প্রেসিডেন্টের বাসভবন থেকে দুই এমপি গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

পোল্যান্ডে ক্ষমতার অপব্যবহারের দায়ে অভিযুক্ত দুই এমপিকে— প্রেসিডেন্টের বাসভবন থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার (৯ জানুয়ারি) প্রেসিডেন্ট আন্দ্রেজ দুজার বাসভবনে আশ্রয় নিয়েছিলেন তারা। আদালতের নির্দেশের পর সেখান থেকে তাদের ধরে নিয়ে আসে পুলিশ। খবর দ্য গার্ডিয়ান।

এই দুই এমপি সদ্যই সাবেক সরকার হওয়া ‘ল অ্যান্ড জাস্টিস’ পার্টির সদস্য। ২০০৭ সালে মন্ত্রীর দায়িত্ব পালনকালে ক্ষমতার অপব্যবহার করেছিলেন তারা। তবে ২০১৫ সালে এ দুজনকে ক্ষমা করে দিয়েছিলেন প্রেসিডেন্ট আন্দ্রেজ দুজা।

পুলিশ বিস্তারিত কোনো কিছু না জানিয়ে শুধু বলেছে, ‘আদালতের নির্দেশনা অনুযায়ী তাদের গ্রেপ্তার করা হয়েছে।

পোল্যান্ডে গত বছরের অক্টোবরে সাধারণ নির্বাচন হয়। এতে হেরে যায় আট বছর ধরে ক্ষমতায় থাকা ল অ্যান্ড জাস্টিস পার্টি। আর ক্ষমতায় আসে ডোনাল্ড টাস্কের নেতৃত্বধীন জোট।

প্রেসিডেন্ট আন্দ্রেজ দুজা ল অ্যান্ড জাস্টিস পার্টির সদস্য ছিলেন। তার দল ক্ষমতা হারালেও ২০২৫ সাল পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন তিনি।

যে দুজন এমপিকে গ্রেপ্তার করা হয়েছে তারা হলেন—  সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মারিউজ কামিনস্কি এবং সাবেক উপমন্ত্রী মাসিয়েজ ওয়াসিক।

২০০৭ সালে ক্ষমতার অপব্যবহারের দায়ে অভিযুক্ত হন তারা। ২০১৫ সালে ল অ্যান্ড জাস্টিস পার্টি যখন আবারও ক্ষমতায় আসে তখন তাদের ক্ষমা করে দেন প্রেসিডেন্ট আন্দ্রেজ দুজা। কিন্তু দেশটির আদালত প্রেসিডেন্টের ক্ষমা বাতিল করে দেন এবং ডিসেম্বরে তাদের দুই বছরের কারাদণ্ড দেন। গত সোমবার আদালত তাদের গ্রেপ্তার এবং কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

বর্তমান প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক অভিযোগ করেছেন, প্রেসিডেন্ট দুজা আইনের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছেন এবং এ দুজনকে বাঁচানোর চেষ্টা করছেন।  

news24bd.tv/aa