শেখ হাসিনাকে শুভেচ্ছা বার্তা পাঠালো চীনা প্রেসিডেন্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ফাইল ছবি

শেখ হাসিনাকে শুভেচ্ছা বার্তা পাঠালো চীনা প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রীকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন চীনের প্রেসিডেন্ট। ঢাকার চীন দূতাবাস এ তথ্য জানিয়েছে।

অভিনন্দন বার্তায় শি জিনপিং উল্লেখ করেন, চীন ও বাংলাদেশ দীর্ঘদিনের বন্ধুত্বের প্রতিবেশী।

কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে গত ৪৯ বছরে দুটি দেশ সবসময় একে অপরকে সম্মান করেছে, একে অপরের সাথে সমান আচরণ করেছে, এবং পারস্পরিক সুবিধা ও জয়ের ফলাফল অর্জন করেছে।

শি বলেন, চীন ও বাংলাদেশ একে অপরের মূল স্বার্থ বহনকারী বিষয়ে দৃঢ়ভাবে একে অপরকে সমর্থন করে, এবং যৌথভাবে প্রতিটি দেশের উন্নয়ন ও পুনরুজ্জীবনের চেষ্টা করে, যা দুটি মানুষের জন্য বাস্তবিক সুবিধা এনে দেয়।

শি আশা প্রকাশ করে বলেন, গত আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যে গুরুত্বপূর্ণ ঐক্যমত্য পৌঁছেছে তা বাস্তবায়নের জন্য চীন ও বাংলাদেশ যৌথ প্রচেষ্টা করবে, রাজনৈতিক পারস্পরিক আস্থা বৃদ্ধি, ঐতিহ্যবাহী বন্ধুত্ব বৃদ্ধি, উন্নয়ন কৌশল আরো সমন্বয় করবে এবং উচ্চমানের বেল্ট ও রোড সহযোগিতা বৃদ্ধি করবে, তাই চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারিত্বকে নতুন উচ্চতায় উন্নীত করতে কাজ করবে।

একই দিনে, চীনা প্রধানমন্ত্রী লি কিয়ং শেখ হাসিনাকে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসাবে পুনঃনির্বাচিত করায় একটি অভিনন্দন বার্তা পাঠিয়ে বলেন, চীন ও বাংলাদেশ ঘনিষ্ঠ প্রতিবেশী যাদের দীর্ঘ প্রতিষ্ঠিত বন্ধুত্ব এবং উন্নয়ন সহযোগিতামূলক অংশীদার।

সাম্প্রতিক বছরগুলোতে চীন ও বাংলাদেশ রাজনৈতিক পারস্পরিক আস্থা জোরদার করেছে এবং বেল্ট অ্যান্ড রোড সহযোগিতার ফলপ্রসূ ফলাফল অর্জন করেছে।

লি বলেন, দ্বিপক্ষীয় বন্ধুত্বপূর্ণ ও পারস্পরিক উপকারী সহযোগিতা উন্নীত করতে, চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব আরও উন্নত করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাজ করতে তিনি প্রস্তুত।

এর আগে দ্বাদশ সংসদ নির্বাচন সফলভাবে অনুষ্ঠিত হওয়া ও আওয়ামী লীগের বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। গত সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে চীনের অভিনন্দন বার্তা পৌঁছে দেন তিনি।

news24bd.tv/DHL