মৃত্যুর পরও পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড বহাল 

পারভেজ মোশাররফ।

মৃত্যুর পরও পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড বহাল 

অনলাইন ডেস্ক

পাকিস্তানের প্রাক্তন সামরিক শাসক জেনারেল পারভেজ মোশারফের মৃত্যুদণ্ড বহাল রাখল পাক সুপ্রিম কোর্ট। দেশদ্রোহ মামলায় পাকিস্তানি সেনাপ্রধানের এই সাজা হয়েছিল নিম্ন আদালতে।  
বুধবার ( ১০ ডিসেম্বর) পাকিস্তানের সর্বোচ্চ আদালতের একটি বিশেষ বেঞ্চ দেশটির প্রয়াত ও সাবেক এই সামরিক শাসককে রাষ্ট্রদ্রোহ ও বিশ্বাসঘাতকতার অভিযোগে এই সিদ্ধান্ত জানান। আদালতে এই সংক্ষিপ্ত আদেশটি ঘোষণা করেন প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসা।


কাজী ফয়েজ ঈসা’র উদ্ধৃতি দিয়ে ডন জানায়, সুপ্রিম কোর্ট রায় দিয়েছেন, লাহোর হাইকোর্ট (এলএইচসি)-এর ২০২০ সালের ১৩ জানুয়ারীর মৃত্যুদণ্ড বাতিলের রায়টি অসাংবিধানিক ও একপেশে। সূত্র: ডন

জানা যায়, ৭৯ বছর বয়সী পারভেজ অ্যামাইলয়েডসিসে আক্রান্ত হয়ে দুবাইয়ে চিকিৎসাধীন ছিলেন। দীর্ঘ অসুস্থতার পর ২০২৩ সালে ৫ ফেব্রুয়ারি তিনি মারা যান।  বুধবার শুনানির সময় আদালতে হাজির ছিলেন আইনজীবী হামিদ খান ও সালমান সফদার।

এ সময় মোশাররফের আইনি উত্তরাধিকারীদের সাথে যোগাযোগে ব্যর্থ হওয়ায় আদালত আপিল খারিজ করেন।

২০১৯ সালের ডিসেম্বরে ইসলামাবাদের একটি বিশেষ আদালত সংবিধানের ৬ নং অনুচ্ছেদের অধীনে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে সাবেক এই স্বৈরশাসককে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে। মূলত ২০০৭ সালে সংবিধানকে স্থগিত করে দেশে ইমার্জেন্সি ঘোষণার মাধ্যমে নাগরিকদের মৌলিক অধিকার হরণের অপরাধে তাকে এই শাস্তি দেয়া হয়েছিলো।

news24bd.tv/ডিডি