হুট করে লিথুয়ানিয়া সফরে জেলেনস্কি

লিথুনিয়ার প্রেসিডেন্ট গীতানাস নাউসেদা ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

হুট করে লিথুয়ানিয়া সফরে জেলেনস্কি

অনলাইন ডেস্ক

অনেকটা চমকে দিয়েই লিথুয়ানিয়া সফরে গেলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

অঘোষিত এই সফরে বুধবার (১০ জানুয়ারি) জেলনেস্কি চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করতে লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গীতানাস নাউসেদার সাথে দেখা করবেন বলে সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এদিকে লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট এক বিবৃতিতে জানিয়েছেন, তিনি নিজ দেশে প্রেসিডেন্ট জেলেনস্কিকে স্বাগত জানিয়েছেন যেখানে তারা চলমান যুদ্ধ নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোতে অন্তর্ভুক্তি বিষয়েও আলোচনা করা হবে।

জেলেনেস্কি জানান, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার ড্রোন এবং আকাশপথে হামলা রুখতে এবং ড্রোন প্রতিরক্ষার প্রযুক্তিগত বিষয়ের উন্নয়ন নিয়ে দুই দেশের মধ্যে সমঝোতা হতে পারে।

এসময় জেলেনস্কি আরও বলেন, ডিসেম্বরের শেষদিকে এবং জানুয়ারির শুরু দিকে রাশিয়া আমাদের বেসামরিক নাগরিকদের স্থাপনা, ঘরবাড়ি, কিন্ডারগার্টেন, স্কুল-কলেজে বিমান হামলা চালায়। এই হামলায় আমাদের বহু বেসামরিক নাগরিক প্রাণ হারান। প্রাণ হারানো মানুষ এবং তাদের পরিবারের প্রতি আমি সহমর্মিতা জানাচ্ছি।

ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় কিছু ত্রুটি রয়েছে বলেও এসময়য় উল্লেখ করেন প্রেসিডেন্ট জেলেনস্কি। নিজেদের প্রতিরক্ষা ও প্রযুক্তিগত উন্নয়ন আনতে পারলে আমরা শত্রুদের ইউক্রেনের মাটি থেকে উৎখাত করতে পারবো বলেও আশাবাদ ব্যক্ত করেন জেলেনস্কি।

news24bd.tv/SC