বিশ্বের পাসপোর্টের তালিকায় বাংলাদেশ ৮ম দুর্বল

বাংলাদেশি পাসপোর্ট-ফাইল ছবি।

বিশ্বের পাসপোর্টের তালিকায় বাংলাদেশ ৮ম দুর্বল

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্সের’ করা ২০২৪ সালের পাসপোর্ট র্যাং কিংয়ে আরও একধাপ কমলো বাংলাদেশের পাসপোর্টের মান। বিশ্বের ৮ম দুর্বল পাসপোর্টের তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের পাসপোর্ট। প্রতিষ্ঠানটি মঙ্গলবার বিশ্বের ১৯৯টি দেশের পাসপোর্ট সূচক প্রকাশ করেছে।  
হ্যানলি সূচক অনুযায়ী শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের অবস্থান ৯৭তম।

 
চলতি বছর হ্যানলি সূচকে নজিরবিহীন এক অবস্থান দেখা গেছে। এ বছর বিশ্বের মোট ছয়টি দেশ সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় যৌথভাবে শীর্ষ অবস্থান দখল করেছে। আর এই ছয় দেশ হলো ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। এসব দেশের নাগরিকরা ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় বিশ্বের ১৯৪টি দেশ ভ্রমণ করতে পারেন।

১৯ বছর আগে হ্যানলি বৈশ্বিক পাসপোর্ট সূচক প্রকাশ শুরু করে। হেনলি সূচকে দ্বিতীয় স্থানে যৌথভাবে রয়েছে ফিনল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও সুইডেন। এই তিন দেশের পাসপোর্টধারীরা ১৯৩টি দেশে ভিসা ছাড়া বা অন-অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন।
বাংলাদেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ২২৭টি গন্তব্যের মধ্যে ৪২টিতে ভিসা ছাড়া কিংবা অন-অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়। বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে আগাম ভিসা ছাড়া ইউরোপের কোনো দেশে ভ্রমণ করা সম্ভব নয়।
আফগানিস্তান, পাকিস্তান  নেপালের চািইতে বাংলাদেশের পাসপোর্টের মান এগিয়ে । আবার ভারতের চাইতে বেশি ধাপ পিছিয়ে নেই।  
মজার ব্যাপার চতুর্থ স্থানে রয়েছে যৌথভাবে বেলজিয়াম, লুক্সেমবার্গ, নরওয়ে, পর্তুগাল ও যুক্তরাজ্য।  

news24bd.tv/ডিডি