বোতলের পানিতে মিলছে ২ লাখের বেশি প্লাস্টিক টুকরো, গবেষণা

সংগৃহীত ছবি

বোতলের পানিতে মিলছে ২ লাখের বেশি প্লাস্টিক টুকরো, গবেষণা

অনলাইন ডেস্ক

নিত্যদিন প্লাস্টিকের বোতলে পানি খেতে আমরা অভ্যস্ত হয়ে গেছি। কিন্তু হঠাৎ যদি আমরা জানতে পারি, যে প্লাস্টিকের বোতলে পানি খাচ্ছি তার এক লিটার বোতলবন্দী পানিতে ২ লাখ ৪০ হাজার প্লাস্টিকের টুকরো থাকতে পারে তাহলে কি হবে? এবার সেই বোতলবন্দী পানি নিয়ে ভয়ঙ্কর তথ্য দিলেন আমেরিকার কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া তিনটি জনপ্রিয় ব্র্যান্ডের বোতলজাত পানি নিয়ে পরীক্ষা করেন তারা। সেই গবেষণায় দেখা গেছে প্রতি লিটার পানির বোতলে প্রায় ১ লাখ ১০ হাজার থেকে ৩ লাখ ৭০ হাজার প্লাস্টিকের টুকরো রয়েছে।

এর মধ্যে ৯০ শতাংশ ন্যানো-প্লাস্টিক এবং বাকি অংশে মাইক্রো-প্লাস্টিক রয়েছে।

এই গবেষণাটি বিবিসি নিউজের ওয়েবসাইটে প্রকাশিত এক গবেষণাপত্র থেকে সংগ্রহ করা হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, সাধারণত বড় প্লাস্টিক ভেঙ্গে ছোট ছোট টুকরো হয়ে পানি বা খাবারের সাথে মিশে গেলে সেগুলো মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর।

এসব প্লাস্টিকের টুকরো যে শুধু মানবদেহের জন্য ক্ষতিকর তা নয়।

বাস্তুতন্ত্রের অন্যান্য প্রাণিদের অস্তিত্বের জন্যও এগুলো হুমকিস্বরূপ। এসব পানির বোতলে যদিও প্লাস্টিকের টুকরোগুলিকে খালি চোখে খুঁজে পাওয়া যায় না তবুও গবেষকরা দাবি করছেন ব্যবহৃত এসব পানির বোতলে ন্যানো পার্টিকেলের পরিমাণ প্রায় ১০ শতাংশ।

গবেষকরা আরও জানান, এ পরীক্ষা থেকে যেসব ফলাফল এসেছে তা পরীক্ষা করার জন্য স্ক্যাটারিং মাইক্রোস্কোপি নামে একটি কৌশল তৈরি করা হয়েছিল। পরবর্তীতে এ নমুনা থেকে ডেটা বিশ্লেষণের মাধ্যমে প্রাপ্ত তথ্য নিয়ে আরও গবেষণা করা হবে বলেও জানান তারা।

news24bd.tv/SC  
 

পাঠকপ্রিয়