এবার ওপেনহাইমার-বার্বিকেও ছাড়িয়ে গেল 'টুয়েলভথ ফেল'! 

এবার ওপেনহাইমার-বার্বিকেও ছাড়িয়ে গেল 'টুয়েলভথ ফেল'! 

বলিউডের ‘টুয়েলভথ ফেইল’ সিনেমা এবার বিশ্বের মর্যাদাপূর্ণ প্ল্যাটফর্ম আইএমডিবের রেটিংয়েও জাদু দেখিয়েছে। সম্প্রতি সামাজিক মাধ্যমে রীতিমতো আলোড়ন তৈরি করেছেন বিক্রান্ত ম্যাসি অভিনীতি সিনেমাটি।

ফেসবুক, ইনস্টাগ্রাম কিংবা এক্স (টুইটার), প্রশংসার ফুলঝুরি যে চলচ্চিত্রকে ঘিরে, সেটি ‘টুয়েলভথ ফেইল’। সিনেমাপ্রেমীদের পজিটিভ রিভিউ এবং সমালোচকদের তুমুল প্রশংসায় মনোমুগ্ধকর চলচ্চিত্রটি আইএমডিবিতে ভারতীয় চলচ্চিত্র হিসেবে সর্বোচ্চ রেটিং অর্জন করেছে।

আলোচিত সিনেমাটিকে আইএমডিবি প্ল্যাটফর্মে ৯.২ রেট দেওয়া হয়েছে, যা ২০২৩ সালের বিশ্ব চলচ্চিত্র অঙ্গনে বিগ বাজেটের চলচ্চিত্র ‘ওপেনহাইমার’ (৮.৪) এবং ‘বার্বি’কেও (৬.৯) ছাড়িয়ে গেছে।

২০২৩ সালের শেষভাগে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রটি শুধু সর্বোচ্চ রেটেড ভারতীয় চলচ্চিত্রই নয়, আইএমডিবিতে ২০২৩ সালে বিশ্ব অঙ্গনে মুক্তিপ্রাপ্ত সর্বোচ্চ রেটেড চলচ্চিত্র হিসেবেও শীর্ষস্থানে রয়েছে। আইএমডিবিতে কমপক্ষে ২০ হাজার ব্যবহারকারীর ভোট পাওয়া চলচ্চিত্রগুলোর মধ্যে তালিকার শীর্ষে রয়েছে ‘টুয়েলভথ ফেইল’ (৯.২)।

তার পরে রয়েছে ‘স্পাইডার-ম্যান: অ্যাক্রোস দ্য স্পাইডার-ভার্স’ (৮.৬), ‘ওপেনহেইমার’ (৮.৪) এবং ‘গডজিলা মাইনাস ওয়ান’ (৮.৪) রেটিং।

 

‘টুয়েলভথ ফেইল’ আইএমডিবিরর শীর্ষ ২৫০ ভারতীয় চলচ্চিত্রের তালিকার শীর্ষেও জায়গা করে নিয়েছে।

‘টুয়েলভথ ফেইল’ ভারতের চম্বলে বসবাসকারী মনোজ শর্মার গল্প নিয়ে নির্মিত, যিনি বর্তমানে ভারতের একজন সম্মানিত আইপিএস অফিসার। মনোজ ছিল অত্যন্ত দরিদ্র পরিবারের সন্তান। বাবা সৎ ব্যক্তি বিধায় দুর্নীতিবাজদের গ্যাড়াকলে পড়ে চাকরি হারায়। বাড়ির আর্থিক অবস্থা দিন দিন খারাপের পথে যায়। মনোজ ১২তম ক্লাসে ফেল করে। কারণ একজন সৎ পুলিশ অফিসারের কারণে সে বছর তাদের স্কুলে টুকলি (নকল) হয় না। কোনো এক ঘটনায় মনোজ সেই সৎ পুলিশ অফিসারের দ্বারা এতটাই প্রভাবিত হয় যে নিজের ভবিষ্যৎ লক্ষ্য স্থির করে ফেলে। সেই অফিসারের মতো সৎ পুলিশ কর্মকর্তা হতে চায় মনোজ। সেই নীতিবান অফিসার তাকে বলে, ‘তুমি যদি আমার মতো হতে চাও তাহলে নকল করা ছেড়ে দাও। ’ ব্যস, মনোজ নকল করা ছেড়ে দেয়। জীবনে সব ধরনের অসৎ রাস্তা থেকেও মুখ ফিরিয়ে নেয়। তারপর তার যাত্রা শুরু হয় প্রশাসনের একজন হওয়ার। ভারতের এক নিম্নবর্তী অঞ্চল থেকে গ্রামের ছেলে মনোজ কি পারবে ভারতের সবচেয়ে সম্মানজনক পদমর্যাদা আইপিএস কর্মকর্তা হতে? পারবে কি ‘ইউপিএসসি’র মতো সিভিল সার্ভিসেস পরীক্ষায় সফল হতে? পারবে নিজের স্বপ্ন পূরণ করতে? পারবে কি দেশের সবচেয়ে সম্মানিত একজন নীতিবান প্রশাসনিক কর্তা হতে? সামনে তার জন্য অপেক্ষা করছে এক মরুভূমির মতো কঠিন যাত্রা। এই যাত্রা নিয়েই নির্মিত ‘টুয়েলভথ ফেইল’।

আরও পড়ুন: অটোচালক থেকে আইপিএস, 'টুয়েলভথ ফেল' সিনেমার আসল কাহিনি জানেন কি? 

বিধু বিনোদ চোপড়া পরিচালিত সিনেমাটিতে প্রধান ভূমিকায় অভিনয় করেছেন বিক্রান্ত ম্যাসি। আরো রয়েছেন মেধা শঙ্কর, অনন্ত জোশি, আংশুমান পুস্কার ও প্রিয়ানসু চ্যাটার্জির মতো অভিনেতা। মাত্র ২০ কোটি বাজেটে নির্মিত সিনেমাটি বক্স অফিসে আয় করে ৬৬ কোটির বেশি।

news24bd.tv/TR      
 

পাঠকপ্রিয়