মন্ত্রণালয় পেলেন জাহাঙ্গীর কবির নানক

জাহাঙ্গীর কবির নানক।

মন্ত্রণালয় পেলেন জাহাঙ্গীর কবির নানক

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন দ্বাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভার মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ঢাকা-১৩ আসন থেকে নির্বাচিত জাহাঙ্গীর কবির নানক। নতুন মন্ত্রিসভায় পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য।

বঙ্গভবনে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় তাদের শপথ পড়ান রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন। প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাকে শপথ পড়ান রাষ্ট্রপতি।

পর্যায়ক্রমে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথ পড়ানো হয়। এরপর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রণালয় বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হয়।

জাহাঙ্গীর কবির নানকের জন্ম ১৯৫৪ সালে বরিশাল জেলার সদর উপজেলায়। তিনি আইন বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন ও আইন পেশায় যোগ দেন।

পাশাপাশি রাজনীতির সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত হন। তিনি যুবলীগের সাবেক চেয়ারম্যান ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক।
 
২০০৮ সালে রাজধানীর মোহাম্মদপুর আসন (ঢাকা-১৩) থেকে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হন নানক। ২০০৯ সালে শেখ হাসিনার দ্বিতীয় মন্ত্রিসভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান তিনি।
 
এরপর ২০১৪ সালের জাতীয় নির্বাচনে একই আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন এ রাজনীতিক। কিন্তু ২০১৮ সালের নির্বাচনে তিনি মনোনয়ন বঞ্চিত হন।
 
গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ২২২টিতে জয় পায় আওয়ামী লীগ। এ ছাড়া স্বতন্ত্রদের মধ্যে বিজয়ী হন ৬২ জন, যাদের মধ্যে ৫৯ জনই আওয়ামী লীগই নেতা। আর জাতীয় পার্টি জয় পেয়েছে ১১টি আসনে। দুটিতে জয় পেয়েছে আওয়ামী লীগের শরিক দল জাসদ ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এবং একটিতে জয় পেয়েছে কল্যাণ পার্টি। একটি আসনের ভোটগ্রহণ স্থগিত রয়েছে।
 
গত ৯ জানুয়ারি (মঙ্গলবার) নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। গেজেট প্রকাশের পরদিন ১০ জানুয়ারি (বুধবার) শপথ নেন নবনির্বাচিত এমপিরা। আর এমপিদের শপথ গ্রহণের একদিন পর বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শপথ নিলেন মন্ত্রিসভার সদস্যরা।

এর আগে বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নতুন মন্ত্রিসভা গঠনের অনুমোদন দিয়ে ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

news24bd.tv/তৌহিদ