জোড়া বিস্ফোরণের কুশীলবকে শনাক্ত করল ইরান

৩ জানুয়ারি ইরানের কেরমান শহরে জোড়া বিস্ফোরনে কমপক্ষে ৯০ জন নিহত হয়েছিলেন।

জোড়া বিস্ফোরণের কুশীলবকে শনাক্ত করল ইরান

অনলাইন ডেস্ক

৩ জানুয়ারি ইরানের কেরমান শহরে জোড়া বিস্ফোরণের পেছনে দায়ী মূল অপরাধীকে শনাক্ত করেছে ইরান সরকার। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দেশটির গোয়েন্দা মন্ত্রণালয় জানায়, আব্দুল্লাহ তাজিকি নামের একজন তাজিকিস্তানের নাগরিক এই হামলার পরিকল্পনা করেছিলেন এবং হামলায় ব্যবহার করার জন্য বোমা বানিয়েছিলেন। খবর আল জাজিরার।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের তথ্যমতে, তাজিকি ডিসেম্বরের মাঝামাঝি ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সীমান্ত অতিক্রম করে দেশটিতে প্রবেশ করেন এবং বোমা তৈরী রিকরার পর হামলার দুইদিন আগে ইরান ত্যাগ করেন।

৪ জানুয়ারি ইসলামিক স্টেট হামলার দায় স্বীকার করেছিল।

ইরানের বিপ্লবী গার্ড কোরের অধিনায়ক কাসেম সোলাইমানির শোকসভায় এই জোড়া বিস্ফোরণে কমপক্ষে ৯০ জন নিহত হয়েছিলেন। সোলামানিকে ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এক ড্রোন হামলায় হত্যা করা হয়।

বৃহস্পতিবার ইরান সরকার নিহতের সংখ্যা ৯৪ এবং আহতের সংখ্যা ২৮০ বলে জানায়।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানায়, হামলার ঘটনায় এ পর্যন্ত ইরানের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ৩৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের তথ্যমতে, প্রথম হামলাকারী বোমা ফাটানোর ২০ মিনিট পরে দ্বিতীয় হামলাকারী আরেকটি বোমা ফাটিয়েছিল।

হামলার পর ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছিলেন এবং ইরান তাদের সুবিধাজনক সময় ও তারিখে হামলা চালাবে বলে উল্লেখ করেছিলেন।

news24bd.tv/ab