রেলমন্ত্রী হলেন রাজবাড়ী-২ আসনের এমপি জিল্লুল হাকিম

রেলমন্ত্রী জিল্লুল হাকিম।

রেলমন্ত্রী হলেন রাজবাড়ী-২ আসনের এমপি জিল্লুল হাকিম

রাজবাড়ী প্রতিনিধি

নতুন সরকারের রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেলেন রাজবাড়ী-২ আসন থেকে নির্বাচিত মো. জিল্লুল হাকিম। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় শপথগ্রহণের পর এই তথ্য জানানো হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী-২ আসন থেকে পঞ্চমবারের মতো জয় পেয়ে মন্ত্রিসভার সদস্য হলেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিম।

তিনি ১৯৫৪ সালের ২ জানুয়ারি রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের কুরশি গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তার পিতা মো. আবুল হোসেন নিজেও ছিলেন একজন সমাজসেবক এবং শিক্ষানুরাগী। জিল্লুল হাকিমের পৈতৃক বাড়ি পাংশা উপজেলার নারায়ণপুর গ্রামে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর (এমএ) পাশ করেছেন।

ছাত্র জীবন থেকেই রাজনীতির সাথে জড়িত ছিলেন তিনি।

মহান মুক্তিযুদ্ধে গোয়ালন্দ মহকুমা কমান্ডারের দ্বায়িত্ব পালন করেন। বর্তমানে সংসদ সদস্যের পাশাপাশি একজন সফল ব্যবসায়ীও তিনি। তার স্ত্রী সাঈদা হাকিম ও দুই ছেলে মিতুল হাকিম ও রাতুল হাকিমও সফল ব্যবসায়ী। এছাড়াও তার একমাত্র মেয়ে ডাক্তার।

মোট ছয়বার আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হয়ে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ১৯৯৬ সালে প্রথম নির্বাচনে তিনি জাতীয় পার্টির প্রার্থীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন। পরেরবার অর্থাৎ ২০০১ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী নাসিরুল হক সাবুর কাছে হেরে যান তিনি। পরবর্তী ২০০৮ সালের নির্বাচনে বিএনপির নাসিরুল হক সাবুকে পরাজিত করে ফের সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সাল বিনা প্রতিদ্বন্দ্বিতায় এবং ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

সর্বশেষ তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও নৌকা প্রতীক নিয়ে ২ লাখ ৩১ হাজার ৮৮৪ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কেন্দ্রীয় কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক স্বতন্ত্র প্রার্থী নূরে আলম সিদ্দিকী ঈগল পাখি প্রতীক নিয়ে ৪৬ হাজার ৪৬৬ ভোট পেয়েছেন।

বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিম ১ লাখ ৮৫ হাজার ৪৩৮ ভোটের ব্যবধানে পঞ্চমবারের মতো জয়লাভ করেন।

news24bd.tv/ab